নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:০২

অভিজিৎ রায়ের নামে পুরস্কার দেবে এফএফআরএফ

ব্লগার, বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ড. অভিজিৎ রায়ের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে আন্তর্জাতিক সংস্থা দ্য ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশন (এফএফআরএফ) তার নামে একটি পুরস্কারের ঘোষণা করেছে। প্রতিবছর এ পুরস্কার দেওয়া হবে।

বৈষম্যমুক্ত ও মানবিক আইনভিত্তিক সমাজ বিনির্মাণে, কট্টর মৌলবাদি ধর্মচিন্তার প্রভাব কমাতে যৌক্তিক ভাবনা প্রচলনে কাজ করছেন; এমন ব্যক্তিকেই অভিজিৎ রায় পুরস্কার বা বৃত্তি দেয়া দেয়া হবে। এই পুরস্কার সেইসব সৃজনশীল ও সাহসী মানুষকে স্বীকৃতি দেবে যারা শত বাধা বিপত্তির মাঝে; জীবনের ঝুঁকি উপেক্ষা করে বিজ্ঞান, যুক্তিবিদ্যা ও মানবিক-ভাবনার বিকাশে লেখালেখি, শৈল্পিক প্রকল্প, সক্রিয় প্রতিবাদ ও অন্যান্য প্রকাশের কৌশলে নিরলস কাজ করে চলেছেন।

অভিজিৎ রায় বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বাংলাভাষী অভিবাসী বিশ্বে একটি  মুক্ত ও যুক্তিবাদি চিন্তার আন্দোলন প্রবর্তন করেন। তিনি জৈব চিকিৎসা প্রকৌশল শাস্ত্রে পিএইচডি ডিগ্রি লাভ করেছিলেন। কিন্তু তার লেখালেখির ভুবনটি ধর্ম, নাস্তিক্যবাদ, মহাবিশ্ব, সমকামিতা, রবীন্দ্রনাথ ঠাকুর এরকম নানা বিষয়ে বিন্যস্ত ছিলো। এসব বিষয়ে বাংলাদেশে তার সাতটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তিনি মুক্তমনা নামে একটি অনলাইন কমিউনিটি প্রতিষ্ঠা করেন। মুক্তমনা প্রধানত বাংলাভাষী বিশ্বে যৌক্তিক ভাবনা চর্চাকে প্রণোদিত করে। অভিব্যক্তির স্বাধীনতার পক্ষে অভিজিৎ রায় বাংলাদেশে নাস্তিক ব্লগারদের গ্রেপ্তারের প্রতিবাদে সক্রিয় ছিলেন। তার লেখালেখি ও সক্রিয়তা মৌলবাদি ইসলামপন্থীদের মাঝে ক্রোধ তৈরি করে।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ইসলামী জঙ্গিদের চাপাতির কোপে নিহত হন অভিজিৎ রায়। তার স্ত্রী বন্যা আহমেদও একই সময়ে নিষ্ঠুর হামলার শিকার হন। গুরুতরভাবে আহত হলেও প্রাণে বেঁচে যান তিনি।

ওই বছর বইমেলায় অভিজিতের দুটি নতুন গ্রন্থ প্রকাশিত হয়েছিলো।

দ্য ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশন অভিজিৎ রায়ের নামে প্রবর্তিত এই পুরস্কার বা বৃত্তির জন্য অর্থ সংগ্রহ ও মেধার স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদানে বন্যা আহমেদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে ঘোষণা দিয়েছে।  

দ্য ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশন-এর যুগ্ম-সভাপতি এনি লরিয়ে গেইলর বলেছেন, আমরা অভিজিৎ রায় স্মরণের অংশ হতে পেরে ও তার স্ত্রী বন্যা আহমেদের সঙ্গে কাজ করতে পেরে সম্মানিত বোধ করছি। বন্যা অভিজিতের পদক্ষেপকে অব্যাহত রাখতে মুক্তমনার কার্যক্রম চালু রেখেছেন এবং বিপদাপন্ন অন্যান্য বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যক্তিগতভাবে সক্রিয় ভূমিকা রেখেছেন।

"মেডগার এভারস যেমন তার নিজের হত্যাকাণ্ডের আগে স্পষ্ট করে লিখেছিলেন, তুমি একজন মানুষকে হত্যা করতে পারো, কিন্তু তার চিন্তাশৈলীকে হত্যা করতে পারো না। তাই অভিজিতের শুরু করা কাজগুলোও অব্যাহত রাখা প্রয়োজন যাতে যৌক্তিকতা ও বিবেকের মুক্তি বহাল থাকে।"

আপনার মন্তব্য

আলোচিত