সিলেটটুডে ডেস্ক

০৮ এপ্রিল, ২০১৮ ১৭:৪০

কোটা সংস্কারের দাবিতে উত্তাল শাহবাগ

চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। এর আগে ঢাকাসহ সারা দেশে গণপদযাত্রা কর্মসূচি পালন করছেন তারা।

রোববার (৮ এপ্রিল) বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে হাজারও শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা সমবেত হয়। তারপর গণপদযাত্রা কর্মসূচি পালন করে শাহবাগ মোড়ে অবস্থান নেন তারা।

বেশ কিছুদিন ধরে চলতে থাকা এই আন্দোলনে শিক্ষার্থী ও চাকুরি প্রার্থীরা বলছেন সরকারের পক্ষ থেকে চলমান সংসদ অধিবেশনে সুনির্দিষ্ট সমাধান না আসা পর্যন্ত অবরোধ তুলবেন না তারা।

আন্দোলনকারীদের দাবি, বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কার করে কমাতে হবে। চাকুরিতে কোটা সব মিলিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে।

বর্তমানে ৫৫ শতাংশ বিভিন্ন ধরনের অগ্রাধিকার কোটা রয়েছে প্রথম ও দ্বিতীয় শ্রেণী চাকুরিতে। বাকি ৪৫ শতাংশ নিয়োগ হয় মেধা তালিকার ভিত্তিতে।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান আল মামুন বলেন, “সংসদে অধিবেশন চলছে, সংসদে যারা আছে তারা আমাদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত। আজকে আমরা দেখব, তারা জনগণের জন্য কি করে।

তিনি আরো বলেন, “সংসদে আমাদের পক্ষে সিদ্ধান্ত নিলে তবেই আমরা রাস্তা ছাড়ব। আমাদের আন্দোলন সম্পূর্ণ অহিংস, কেউ যদি আমাদের বুকে গুলিও চালায় আমরা কিছু করব না।”


এদিকে আন্দোলনের কারণে শাহবাগ মোড়ে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোজাম্মেল হক খানের কুশপুত্তলিকা দাহ করেন আন্দোলনকারীরা। জলকামান নিয়ে ঘটনাস্থলে অবস্থান নিয়েছে পুলিশ।

প্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা। এই আন্দোলনের অংশ হিসেবে ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশ কয়েকজন আন্দোলনকারীদের আটক করে। পরবর্তীতে তাদের ছেড়ে দেওয়া হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত