রাবি প্রতিনিধি

০৮ এপ্রিল, ২০১৮ ১৯:৫৬

কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সরকারি চাকুরীতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এবার ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (৮ এপ্রিল) বিকেল ৪টা থেকে প্রতিবেদন লেখা পর্যন্ত এ কর্মসূচি চলছে। অবরোধের কারণে মহাসড়কের দু-পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

চলমান এ আন্দোলনে শিক্ষার্থীদের দাবিগুলো হলো, ৫৬ শতাংশ কোটা থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা।

এর আগে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা গণপদযাত্রা কর্মসূচি পালন করে।

রাবি শাখার কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদুল ইসলাম মুবিন বলেন, ‘কোটা সংস্কার এখন সময়ের দাবি হয়ে উঠেছে। এই দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা মহাসড়ক অবরোধ করেছি। সংসদে কোটা সংস্কারের আলোচনা না ওঠা পর্যন্ত আমরা রাস্তা ছাড়বো না।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘আমি তাদেরকে প্রস্তাব দিয়েছিলাম, তারা যেনো ক্যাম্পাসের ভিতরে এসে আন্দোলন করে। কিন্তু আমাকে জানিয়ে দিয়েছে, তারা শান্তিপূর্ণ আন্দোলন করছে, কোনো ধরনের সহিংসতা তারা করবে না বলে আশ্বাস দিয়েছে।’

আপনার মন্তব্য

আলোচিত