সিলেটটুডে ডেস্ক

১৩ মে, ২০১৮ ১৮:৪৪

২০২৩ সালের মধ্যে জেলায় জেলায় সরকার: অর্থমন্ত্রী

সামনের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে জেলা সরকার গঠনের অঙ্গীকার থাকবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেন, আগামী ৫ বছরে (২০২৩ সালের মধ্যে) আমরা জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করব। তবে একটা কেন্দ্রীয় সরকারও থাকবে।

রোববার (১৩ মে) দুপুরে জাতীয় জাদুঘরে একটি বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা ব্যক্ত করেন।

মুহিত বলেন, বাংলাদেশের উন্নয়নের স্বার্থে বর্তমানে জেলা সরকার গঠন একটি গুরুত্বপূর্ণ বিষয়। সে পরিপ্রেক্ষিতেই আমি আশা করছি যে আমার দলের পরবর্তী নির্বাচনী ইশতেহারে এ বিষয়টি স্থান পাবে। এ ব্যাপারে আমি নিজেই উদ্যোগ নিয়ে কাজ করব।

তিনি আরও বলেন, একটি অঞ্চলের গুরুত্বপূর্ণ কাজ এবং অন্যান্য সমস্যা সমাধানে জেলা সরকার বিশেষ অবদান রাখবে। এর মাধ্যমে সাধারণ জনগণের সুখ-শান্তি এবং বিভিন্ন কাজের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। এটা উন্নয়নের জন্য অপরিহার্য।

অর্থমন্ত্রী বলেছেন, বর্তমানে দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি। তবে এটাকে ১০ শতাংশে উন্নীত করতে জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করতে হবে।

২০২৪ সালের মধ্যেই দেশে আর দারিদ্র্য থাকবে না। তবে বিভিন্ন ধরনের প্রতিবন্ধীরা যা মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষ সরকারের উপর নির্ভরশীল থাকবে। সরকার তাদের টেককেয়ার করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, লেখক ও গবেষক মফিদুল হক, একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক ও বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, রুপালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে ২০১১ সালেও 'জেলা সরকার গঠন করা হবে' বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সে সময় তিনি বলেছিলেন, জেলা সরকার ব্যবস্থা প্রবর্তনের জন্য সরকার চিন্তা-ভাবনা করছে। প্রধানমন্ত্রী নিজেও জেলা সরকার গঠনে সম্মতি দিয়েছেন

আপনার মন্তব্য

আলোচিত