সিলেটটুডে ডেস্ক

১৯ জুলাই, ২০১৮ ১৩:২০

কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়েই তার অপব্যবহার হচ্ছে এবং এর মাধ্যমে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটছে। কিন্তু আমাদের সরকার কার্যকর ব্যবস্থা নেওয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে তার সরকারি বাসভবন গণভবনে ২০১৮ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এবং ফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল তুলে দেন। পরে প্রধানমন্ত্রী কম্পিউটারের বাটন টিপে ডিজিটাল পদ্ধতিতে ফলাফল উন্মোক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ডিজিটালের যেমন ভালো দিক আছে তেমনি খারাপ কিছু দিকও আছে। তারপরও আমরা নকলের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। যে কারণে এবার এইচএসসি পরীক্ষা নকলমুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের ছেলে-মেয়েরা খুব মেধাবী। তাদের এ মেধাকে কাজে লাগিয়ে আমরা বঙ্গবন্ধুর সোনার মানুষ এবং সোনার দেশ গড়ে তুলবো।

প্রধানমন্ত্রী বলেন, দেশে আন্তর্জাতিক মানের শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সোনার মানুষ গড়ে তুলতে চাই। যারা সোনার দেশ গড়বেন। শিক্ষা এমনই একটি সম্পদ যে, কেউ তা কেড়ে নিতে পারে না। সম্পদ কেড়ে নিতে পারে। কিন্তু কোনো ছিনতাইকারী শিক্ষাকে কেড়ে নিতে পারে না। শিক্ষা থাকলে যে কেউ নিজের রোজগারের পথ বের করে নিতে পারে।

তিনি বলেন, যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছো তাদের আমি শুভেচ্ছা জানাচ্ছি। যারা ভালো করতে পারোনি তারা ভেঙে পড়বে না। আগামীতে আরও ভালোভাবে পড়াশোনা করে ভালো ফলাফল করবে।

এ সময় শিক্ষার্থীদের কথা বিবেচনা করে দীর্ঘদিন ধরে পরীক্ষা না নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত