সিলেটটুডে ডেস্ক

৩০ জুলাই, ২০১৮ ১০:১৬

ভোট গ্রহণ চলছে বরিশাল সিটিতে

সিলেট, রাজশাহীর মতো বরিশাল সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচনে ভোট গ্রহণ চলছে। সোমবার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোট গ্রহণ বিকেল ৪টা পর্যন্ত চলবে।

ইতিমধ্যে নৌকার মেয়র প্রার্থী সাদিক আব্দুল্লাহ সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে ভোট প্রদান করেছেন। মজিবুর রহমান সরোয়ার কাউনিয়ার সৈয়দ মজিদুন্নেসা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেছেন। বাসদের মই মার্কার ডা. মনীষা চক্রবর্তী বগুড়া রোডের অক্সফোর্ড মিশন হাইস্কুল কেন্দ্রে ভোট প্রদান করেছেন। হাতপাখার ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মূফতি ওবাইদুর রহমান (মাহবুব) ভোট প্রদান করেছেন আমনতগঞ্জের মাহমুদীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। তিনিও সকাল আটটায় ভোট দেন। জাতীয় পার্টির (বহিষ্কৃত) লাঙল প্রতীকের মেয়রপ্রার্থী ইকবাল হোসেন (তাপস) সৈয়দ আব্দুল মান্নান ডিডিএফ সিনিয়র হাফেজী মাদরাসা কেন্দ্রে ভোট প্রদান করেছেন। সিপিবির কাস্তে প্রতীকের মেয়র প্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ ভোট দেবেন কাউনিয়ার বীনা মন্দির সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেছেন। আর স্বতন্ত্র মেয়র প্রার্থী হরিণ মার্কার মেয়রপ্রার্থী বশির আহমেদ ঝুনু ভোট দেবেন দক্ষিণ আলেকান্দার শহীদ আলতাফ মেমোরিয়াল বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেছেন বলে জানা গেছে।

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান জানিয়েছে, বরিশাল সিটিতে ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এখানে ১২৩টি ভোট কেন্দ্র ও ৭৫০টি ভোট কক্ষ রয়েছে। যার মধ্যে মাত্র ১১টি কেন্দ্র ঝুঁকিমুক্ত হিসেবে চিহ্নিত করেছে মেট্রোপলিটন পুলিশের নগর বিশেষ শাখা (সিটিএসবি)। বাকি ১১২টি কেন্দ্র ঝুঁকির্পূণ বলে জানিয়েছে বিএমপি। নির্বাচনের সুন্দর পরিবেশ রক্ষা করার জন্য ইতিমধ্যে মোতায়ন করা হয়েছে প্রয়োজনীয় সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। নির্বাচন উপলক্ষে ২৯ জুলাই মধ্যরাত থেকে ৩০ জুলাই মধ্যরাত পর্যন্ত তিন সিটিতে মোটরসাইকেল, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ ভ্যান, ট্রাক, তিন চাকার গাড়ির চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

তবে ৩১ জুলাই পর্যন্ত সেখানে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৯ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। ২৮ জুলাই সকাল থেকে বিজিবি সদস্যরা নগরের বিভিন্ন এলাকায় টহল দিচ্ছেন। এছাড়া ৯ জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম ও ৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করছেন।

তিনি আরো জানান, নগরজুড়ে কঠোর নজরদারী রাখছে র‌্যাবের টহল টিম। নগরের প্রবেশদ্বারে চেকপোস্ট বসানো হয়েছে।

প্রসঙ্গত, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৯৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আপনার মন্তব্য

আলোচিত