সিলেটটুডে ডেস্ক

২৮ আগস্ট, ২০১৮ ২০:৩৪

ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোটের ইঙ্গিত ইসি সচিবের

ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। মঙ্গলবার (২৮ আগস্ট) রাজধানীর আগারগাঁও’র নির্বাচন ভবনে ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের একথা জানান নির্বাচন কমিশন সচিব।

গণমাধ্যমকর্মীদের এসময় নির্বাচন কমিশন সচিব জানান, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্তত ১শ’ আসনে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

তিনি আরও জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। জানুয়ারিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কোন সম্ভাবনা নেই। কেননা, বছরের শুরুতে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। এমন সময়ে নির্বাচন অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হবে। আর ডিসেম্বরের শেষ দিকে শিক্ষার্থীদের স্কুল ছুটি থাকে।

নির্বাচন কমিশন সচিব জানান, ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিতের জন্য সকল প্রস্তুতিই গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও তিনি নির্বাচনে ইভিএম ব্যবহার বিষয়ে জানান, নির্বাচনের জন্য দেড় লাখ ইভিএম কিনতে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ে।

এছাড়াও নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন, নির্বাচনের আগে আইন পাস, নির্বাচন প্রসঙ্গে রাজনৈতিক দলগুলোর মতামত যদি ঠিক থাকে তাহলে সংসদ নির্বাচনে এক-তৃতীয়াংশ (১শ’) আসনে ইভিএম ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। তবে ইভিএম ব্যবহার করার পূর্বে ভিত্তিস্বরূপ আইন প্রয়োজন। আগামী ৩০ আগস্ট কমিশনসভায় আরপিও সংশোধনসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে। আলোচনার পর যাচাই-বাছাইয়ের জন্য তা আইন মন্ত্রণালয়ে যাবে।

কমিশন আইন পাসের রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত হবে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কী হবে না। আর জাতীয় নির্বাচনের পরপরই দেশব্যাপী অনুষ্ঠিত হবে উপজেলা নির্বাচন। সে নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।

আপনার মন্তব্য

আলোচিত