সিলেটটুডে ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৮ ০১:১৭

জামায়াতের সঙ্গ ত্যাগের ঘোষণা না আসা পর্যন্ত ঐক্য নয়

স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গ ত্যাগ করে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্প ধারা বাংলাদেশ কোনো চক্রান্তে সম্পৃক্ত হবে না বলে জানিয়েছেন বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) এমএ মান্নান।

শনিবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় বিকল্প ধারার সভাপতি ডা. একিউএম বদরুদোজ্জা চৌধুরীর বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে  তিনি এসব কথা বলেন।

বিএনপিসহ বেশ কয়েকটি দলকে সঙ্গে নিয়ে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ‘জাতীয় ঐক্যফ্রন্ট’র আত্মপ্রকাশ অনুষ্ঠানে বিকল্প ধারা বাংলাদেশের শীর্ষ নেতাদের অনুপস্থিতি নিয়ে বিভিন্ন জল্পনার মধ্যে দলটি এ সংবা সম্মেলনের আয়োজন করে।

এ সময় যুক্তফ্রন্টের আহ্বায়ক ও বিকল্পধারার সভাপতি ডা. বদরুদোজ্জা চৌধুরী এবং দলের যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী উপস্থিত ছিলেন।

এসময় মাহি বি চৌধুরী বলেছেন, আমরা ঐক্য প্রক্রিয়া থেকে এখনো সরিনি, উনারা যদি বাদ দিয়ে থাকেন তাহলে উনাদের ঘোষণা দিতে হবে। আমরা এখনো মনে করি, জাতির প্রত্যাশা স্বাধীনতাবিরোধীদের বাদ দিয়ে ক্ষমতার ভারসাম্যের ভিত্তিতে একটি জাতীয় ঐক্য হবে, সেই স্বপ্ন জাতির সঙ্গে সঙ্গে আমরা এখনো দেখি।

‘জাতীয় ঐক্যফ্রন্ট’ গড়ার প্রক্রিয়ায় শুরু থেকেই বিকল্প ধারার নেতৃত্বকে সরব দেখা গেলেও শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এ জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে তাদের দেখা যায়নি। বিভিন্ন সংমাধ্যমে খবর ছড়ায়, ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশ নিয়ে দুপুরে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় বৈঠকে অংশ নিতে গিয়েও ফিরে যান বি চৌধুরী ও তার ছেলে মাহি বি চৌধুরী। তারা দাবি করেন, বৈঠকে ডাকা হলেও বাসার দরজা বন্ধ ছিল।এরপর সন্ধ্যায় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’র আত্মপ্রকাশ ঘোষণা করেন ড. কামাল। সেখানে বিএনপির শীর্ষ নেতাদের পাশাপাশি ছিলেন জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাও।

বিকল্প ধারাকে সঙ্গে না রেখে আত্মপ্রকাশ ঘোষিত এই ঐক্যফ্রন্টে আ স ম রবের জেএসডি ও মান্নার নাগরিক ঐক্যের যোগদান প্রসঙ্গে মাহি বি চৌধুরী বলেন, বিএনপি যদি ২০ দলীয় জোটে জামায়াতের সঙ্গে সম্পর্ক রেখে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় আসতে পারে, তবে বলা যায় সেখানে পরকীয়া চলছে। আমরা মনে করি আ স ম আব্দুর রব এবং মাহমুদুর রহমান মান্নারও আসল বিবাহ এখানে, ওখানে পরকীয়া চলছে। ঠিক হয়ে যাবে।

বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহি বলেন, আমরা এখনও জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে সরে যাইনি। তারা (ড. কামাল, রব ও মান্না) বাদ দিলে তা ঘোষণা দিতে হবে।  

ঐক্য প্রক্রিয়া বিনষ্ট করার প্রচেষ্টা চলছে বলেও অভিযোগ করেন মাহি বি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এমএ মান্নান বলেন, স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গ ত্যাগ করে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্প ধারা বাংলাদেশ কোনো চক্রান্তে সম্পৃক্ত হবে না।

তিনি বলেন, আজকের পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপির সঙ্গে কোনো বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার সুযোগ বিকল্প ধারা দেবে না। স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ করে জাতীয় সংসদে ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গড়ার বিষয়ে বিএনপির পক্ষ থেকে সুস্পষ্ট ঘোষণা দিতে হবে। অন্যথায় শুধু বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য কোনো চক্রান্তে সম্পৃক্ত হবে না বিকল্প ধারা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহি বি চৌধুরী বলেন, আমরা ঘোষণাপত্রে সুস্পষ্টভাবে বলেছি আমরা জাতিকে স্বেচ্ছাচারমুক্ত করবার জন্য একটি জাতীয় ঐক্য চাই। বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর কোনো চক্রান্তের সঙ্গে আমরা নেই।

আসন ভাগাভাগি নিয়ে বিএনপি’র সঙ্গে আপোস না হওয়ায় ‘ঐক্যফ্রন্টের’ সঙ্গে এই দূরত্ব কি-না জানতে চাইলে মাহি বি বলেন, আমাদের মূল বিষয় ছিল কোনো দল যেন এককভাবে ক্ষমতায় অধিষ্ঠিত না হয় সেই বিষয়টাকে মাথায় রেখেই জাতীয় ঐক্য হয়। কাজেই জাতীয় ঐক্যের লক্ষ্য যদি হয় বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানো হয়, তার সঙ্গে আমরা থাকবো না। আগেই বলেছি জাতির সামনে স্বপ্ন তৈরি করতে হলে বিএনপিকেই নিশ্চিত করতে হবে তারা সত্যিকার অর্থেই এককভাবে ক্ষমতায় যাবার প্রক্রিয়া করছে না, একটি জাতীয় ঐক্য করছে, রাজনীতির গুণগত পরিবর্তন আনবার জন্য।

ঐক্য প্রক্রিয়া বিলুপ্ত হলো কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহি বি চৌধুরী বলেন, ঐক্যফ্রন্টে বিএনপি যোগ দিয়েছে, তাহলে আজ থেকে কি বিএনপির ২০ দল বিলুপ্ত হয়ে গেল? তাই যদি না হয়, তাহলে আমারটা হবে কেন? আমাদের দল চলছে চলবে।

আপনার মন্তব্য

আলোচিত