সিলেটটুডে ডেস্ক

০৯ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৩০

শিশু নির্যাতন ও হত্যার মামলাগুলো নিবিড় পর্যবেক্ষণে

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সংক্রান্ত সেল শিশু নির্যাতন ও হত্যার ঘটনায় দায়ের করা সব মামলার কার্যক্রম নিবিড় পর্যবেক্ষণ করছে।

শিশু রাজনকে নির্যাতন ও হত্যার মামলার তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে আসামিকে পালিয়ে যেতে সহযোগিতার অভিযোগ ওঠায় নিবিড় পর্যবেক্ষণের ব্যবস্থা নিয়েছে সরকার।

সম্প্রতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সেল দেশের সব জেলার শিশু বিষয়ক কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে নিবিড় পর্যবেক্ষণের নির্দেশনায় বলা হয়, নারী ও শিশুর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ও জেলা শিশু সংগঠনকে তাৎক্ষণিকভাবে পাশে দাঁড়ানোসহ ঘটনার সঠিক চিত্র মন্ত্রণালয় ও দফতরকে অবহিত করা এবং সংশ্লিষ্ট থানার সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে মামলা মনিটরিংয়ের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত ৮ জুলাই সিলেটের ১৩ বছরের শিশু শেখ সমিউল আলম রাজনকে খুঁটির সঙ্গে বেঁধে পিটিয়ে হত্যা করার পর সে নির্যাতনের ভিডিওচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের প্রেক্ষাপটে দেশব্যাপি আলোড়ন সৃষ্টি হয়। হত্যাকারীকে বাঁচাতে পুলিশের সম্পৃক্ততার অভিযোগ ওঠে।

এ ঘটনার পরও আরো কয়েকটি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এসব নির্যাতনের ঘটনায় গণপিটুনিরও শিকার হন নির্যাতনকারীরা।

উদ্ভূত এসব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সংক্রান্ত সেল গত ৮ আগস্ট দেশের সব জেলা শিশু কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে ভিকটিমদের তাৎক্ষণিকভাবে পাশে দাঁড়ানোর নির্দেশ দেয়।

সেলের ওই নির্দেশনায় বলায় হয়, সাম্প্রতিক সময়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা ও নৃশংসতার ঘটনা পত্র-পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে উদ্বেগজনকভাবে প্রচারিত হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে নৃশংসতার বিরুদ্ধে সংক্ষুব্ধ হয়ে কোথাও কোথাও গণপিটুনি দেওয়াসহ মানুষ সহিংসতায় জড়িয়ে পড়ছেন।

এ অবস্থায় নারীর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, শিশুর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা শিশু কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে তাৎক্ষণিকভাবে ভিকটিমের পাশে দাঁড়ানোসহ ঘটনার সঠিক চিত্র মন্ত্রণালয় ও দফতরকে অবহিত করা এবং সংশ্লিষ্ট থানার সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে মামলা মনিটরিংয়ের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আপনার মন্তব্য

আলোচিত