সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৪৬

পুরো ঢাকায় ছড়িয়ে পড়েছে ভ্যাট বিরোধী আন্দোলন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেতনের উপর সাড়ে ৭ শতাংস ভ্যাট প্রত্যাহারের দাবিতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সাথে যোগ দিয়েছে ড্যাফোডিল, স্টামফোর্ড, নর্থসাউথ, ইইউবি, আইইউবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের উপর পুলিশের গুলির প্রতিবাদে বৃহস্পতিবার রাজধানীর রামপুরা, কুড়িল, বিশ্বরোড, ধানমণ্ডি, কলাবাগানসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। এতে তৈরি হয়েছে তীব্র যানজট। কিছু এলাকায় বন্ধ রয়েছে যান চলাচল।

‘ভ্যাট দেবো না গুলি কর’ এই স্লোগ‍ানে রাজধানীর আফতাব নগরে ইউনিভার্সিটি ক্যাম্পাসের সামনের সড়কে বিক্ষোভ করছেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। শিক্ষার উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছেন স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল সোয়া ১১টা থেকে ধানমন্ডির ২৭ নম্বর রোডে তারা বিক্ষোভ শুরু করেন।শিক্ষার উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছেন নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে রাজধানীর বসুন্ধরা গেট মোড়ে তারা বিক্ষোভ শুরু করেন। এসময় শিক্ষার্থীরা মিছিল করে দু’দিকের রাস্তা বন্ধ করে দেন।



আইইউবি’র ইইই বিভাগের ৮ম সেমিস্টারের ছাত্র সাগর বলেন, আমরা সবাই এখানে শান্তিপূর্ণভাবে সমাবেশ করছি। শিক্ষার উপর সাত দশমিক পাঁচ শতাংশ ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

পুলিশের গুলিবর্ষণের এই ঘটনার প্রতিবাদে বুধবার বিকাল থেকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়ো হতে থাকে। সেদিন রাত ৯টা পর্যন্ত ক্যাম্পাস সংলগ্ন রাস্তা অবরোধ করে রাখে তারা।

গত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফি’র ওপর প্রথমে ১০ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। পরে তা কমিয়ে করা হয় সাড়ে সাত শতাংশ।
শিক্ষার্থীরা শুরু থেকেই এর বিরোধিতা করে আসছিলো। গত কয়েক মাস ধরে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সভা-সমাবেশও করে তারা। তবে এর আগে কোনো প্রতিবাদ কর্মসূচিতে সহিংসতা ঘটেনি।


ছবি ও তথ্যসূত্র: চ্যানেলআই অনলাইন

আপনার মন্তব্য

আলোচিত