সিলেটটুডে ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০৮

শিল্প খাতে সুদের হার ৯ শতাংশ

আগামী জানুয়ারি থেকে উৎপাদনশীল খাত বা শিল্প ঋণে সর্বোচ্চ ৯ শতাংশের বেশি সুদহার নিতে পারবে না ব্যাংকগুলো। বেসরকারি খাতের বিনিয়োগ বাড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বিশেষ পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আগামী জানুয়ারি থেকে শিল্পঋণে সিঙ্গেল ডিজিটের (এক অঙ্ক) সুদহার কার্যকর করা হবে। বিষয়টি বাস্তবায়নে শিগগিরই এ সংক্রান্ত সার্কুলার জারি করবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, শিল্প ঋণে এক অঙ্কের সুদহার বিষয়ক এজেন্ডা সমর্থন করেছে বোর্ড। শিগগিরই এ বিষয়ে সার্কুলার জারি করা হবে। গ্রাহক আগামী বছরের ১ জানুয়ারি থেকে এ সুবিধা পাবেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বোর্ড সভায় আরও উপস্থিত ছিলেন ব্যাংকটির পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, পুনর্নিয়োগ প্রাপ্ত বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাব উল ইসলাম প্রমুখ।

সভা সূত্রে জানা গেছে, যেসব শিল্পে বিনিয়োগ হলে অর্থনীতিতে সরাসরি ইতিবাচক প্রভাব পড়বে, কেবল সে ক্ষেত্রেই বিশেষ শিল্প ঋণ হিসেবে সুদহার সিঙ্গেল ডিজিট হবে।

দীর্ঘদিন ধরে সরকারের পক্ষ থেকে এক অঙ্কে (১০ শতাংশের কম) সুদ হার নিয়ে আসার ঘোষণা দেওয়া হচ্ছে। ব্যাংক মালিকেরাও দেড় বছর ধরে এমন ঘোষণা দিয়ে নানা সুবিধা নিয়ে আসছেন। তবে সুদ হার আর কমেনি। এবারই এর বাস্তবায়ন হতে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত