সিলেটটুডে ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৫ ০১:০২

আন্তর্জাতিক সালিশি আদালতের অংশ হলেন ২ বাংলাদেশি বিচারপতি

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রবিবার (২০ সেপ্টেম্বর) পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক স্থায়ী সালিশি আদালতের (পিসিএ)প্রথমবারের মতো সদস্য হয়েছেন বাংলাদেশের দুই বিচারপতি।

বিচারপতি মো. তোফাজ্জল ইসলাম ও বিচারপতি মো. আওলাদ আলী নেদারল্যান্ডস’র হেগ-এ অবস্থিত সম্মানজনক এ আদালতের সদস্যপদ লাভ করেছেন।

আন্তর্জাতিক বিবাদের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে ১৯০৭ সালের হেগ সম্মেলনের ৪৪ অনুচ্ছেদ অনুযায়ী, পরবর্তী ছয় বছরের জন্য বাংলাদেশি বিচারকদের নিয়োগ পাওয়াকে স্বাগত জানিয়েছে স্থায়ী সালিশ আদালতের আন্তর্জাতিক ব্যুরো।

এ নিয়োগ হেগে অবস্থিত আইনি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পৃক্ততার মাধ্যমে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ যে অব্যাহত প্রচেষ্টা চালাচ্ছে, তারই প্রতিফলন বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মো. তোফাজ্জল ইসলাম সাবেক প্রধান বিচারপতি ও মো. আওলাদ আলী হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি ছিলেন।

বিচারপতি মো. তোফাজ্জল ইসলাম সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের শাস্তির জন্য হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখাসহ বিভিন্ন রায়ের অংশ ছিলেন।

বিচারপতি মো. আওলাদ আলী আইনজীবী হিসেবে অনেক বাণিজ্যিক মামলা অত্যন্ত সফলতার সঙ্গে পরিচালনা করেছেন।

১৮৯৯ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বিবদযমান বিষয়গুলোর শান্তিপূর্ণ সমাধান ও সালিশ পরিচালনা করে আসছে।   

স্থায়ী সালিশি আদালত দ্য হেগ’র একটি ঐতিহ্যবাহী স্থাপনা ‘পিস প্যালেস’-এ অবস্থিত ১শ ১৭ সদস্যবিশিষ্ট আন্তঃরাষ্ট্রীয় প্রতিষ্ঠান।

আপনার মন্তব্য

আলোচিত