COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

966,702

Worldwide
Cases

49,290

Deaths
Worldwide

203,535

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০২০ ১১:৫৫

দেশে করোনাভাইরাস শনাক্তে ২–৩ ঘণ্টায় পরীক্ষার ফল জানা যাবে

দেশে করোনাভাইরাস শনাক্তে ২–৩ ঘণ্টায় পরীক্ষার ফল জানা যাবে। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) আইইডিসিআরের কার্যালয়ে কোভিড রোগ নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা এ তথ্য দেন।

এসময় তিনি বলেন, এই ভাইরাসের সংক্রমণে ‘কোভিড–১৯’ রোগ নিয়ে বাংলাদেশের আতঙ্কিত হওয়ার কিছু নেই। চীনফেরত ৩১২ জনকে ‘কোয়ারেন্টাইন’ অবস্থা থেকে আজ শনিবার ছেড়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। সংক্রমণের ঝুঁকি এড়াতে ১ ফেব্রুয়ারি থেকে তাদের আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ একাধিক প্রতিষ্ঠানের কাছ থেকে আইইডিসিআর করোনাভাইরাস শনাক্তকরণ রাসায়নিক বা রিএজেন্ট সংগ্রহ করেছে। এখন দুই থেকে তিন ঘণ্টার মধ্যে কোনো ব্যক্তির নমুনা (লালা, রক্ত) পরীক্ষার ফলাফল জানা সম্ভব হচ্ছে। সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ১০টি থার্মাল স্ক্যানারসহ আরও কিছু সরঞ্জাম চেয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাংলাদেশে ঝুঁকি আছে, তবে উচ্চ ঝুঁকির দেশের তালিকায় বাংলাদেশ নেই।’ এ পর্যন্ত আইইডিসিআরের ল্যাবরেটরিতে একজন চীনা নাগরিকসহ মোট ৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কারও নমুনায় করোনাভাইরাস ভাইরাস শনাক্ত হয়নি।

সংবাদ সম্মেলনে তার সাথে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর।

আপনার মন্তব্য

আলোচিত