সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০২০ ১৬:০১

যে কোনো সমস্যা মোকাবিলায় র‍্যাব প্রস্তুত: বেনজীর

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ। এরপরও কোনো সমস্যা দেখা দিলে তা মোকাবিলায় র‌্যাব প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের ডিজি এ সব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, সিকিউরিটি ইজ জাস্ট লাইক অক্সিজেন। নিরাপত্তা ছাড়া কোনো কিছু কল্পনা করা যায় না। নিরাপত্তা এখন দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে।

র‌্যাবের ডিজি বলেন, ২০০১ সালে আমেরিকার টুইন টাওয়ারে হামলার পর নিরাপত্তার বিষয়টি বিশ্বব্যাপী এমন একটি পর্যায়ে পৌঁছেছে যে তা অক্সিজেনের মতো অবস্থায় দাঁড়িয়েছে। বাংলাদেশেও নিরাপত্তা এখন সেই পর্যায়ে নেওয়া হয়ে থাকে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‌্যাবের মহাপরিচালক বলেন, যত বেশি নিরাপত্তা থাকবে, রাষ্ট্রীয় ও সামাজিক উৎসবগুলোতে মানুষের অংশগ্রহণ তত বাড়বে। এ জন্যই বড় ইভেন্টগুলোতে সর্বোচ্চ পর্যায়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, র‌্যাবের পক্ষ থেকে তিন ধাপে নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে ২১শে প্রহরের আগে, ২১শে প্রথম প্রহর থেকে পরদিন পর্যন্ত এবং পরবর্তী নিরাপত্তা ব্যবস্থা।

তিনি জানান, র‌্যাবের পুরো নিরাপত্তা ব্যবস্থাকে পাঁচটি সেক্টরে ভাগ করা হয়েছে। এর মধ্যে চেকপোস্ট, ফুট পেট্রোলিং, মোটরসাইকেল পেট্রোলিং, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি ও বিভিন্ন স্কোয়াড যেমন ডগ স্কোয়াডসহ অন্যান্য যন্ত্রপাতি। এ ছাড়া আকাশপথে হেলিকপ্টার টহলও থাকবে। আজিমপুর কবরস্থানেও একটি নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ঢাকা ছাড়াও সারাদেশের জেলাগুলোতেও মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা বজায় থাকবে।

র‌্যাব ডিজি আরও জানান, এরকম একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট পালনের আগে সবসময়ই নিরাপত্তার ঝুঁকির বিষয়টি আলোচনা করা হয়। সে বিষয়ে র‌্যাবের গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলো কাজ করেছে। সেই অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোনো হুমকি বা ঝুঁকি নেই। এরপরও কোনো সমস্যা তৈরি হলে র‌্যাব প্রস্তুত রয়েছে। এর বাইরেও র‌্যাবের একটি স্পেশাল ফোর্স থাকবে, তারা মোকাবিলায় এগিয়ে আসবে।

আপনার মন্তব্য

আলোচিত