সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২০ ১৯:০৩

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় থাকা-না থাকা নিয়ে কাজ করছে ইউজিসি

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় কারা থাকবে বা থাকবে না সে বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর ওয়েস্টিন হোটেলে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, গতবছর কৃষি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতির ভর্তিতে এসেছিল। এবছর বেশিরভাগ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তির আওতায় আসছে। আশা করছি আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়ই কেন্দ্রীয় ভর্তির আওতায় আসবে।

কয়েকটি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তিতে আসবেনা বলে জানিয়ে দিয়েছে। এখন মন্ত্রণালয়ে করণীয়র ব্যাপারে জানতে চাইলে সচিব বলেন, আমি এ ব্যাপারে শিক্ষা মন্ত্রী ও ইউজিসির সঙ্গে কথা বলব। বিশ্ববিদ্যালয়গুলো কেন আসতে চাচ্ছে না সে ব্যাপারেও জানার চেষ্টা করব।

এর আগে শিক্ষা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই শিক্ষা নিয়ে নতুন করে কাজ করছি। সরকারের এই মেয়াদে শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এর জন্য যা যা করা দরকার সরকার করছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা পর্যায়ে। এর মধ্যে ‘হেকেপ’ প্রকল্প অন্যতম। আমরা গবেষণা খাতে বিনিয়োগ করছি। কারণ গবেষণা ছাড়া নতুন জ্ঞান অর্জন সম্ভব না। আর নতুন জ্ঞান ছাড়া আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যেতে পারবো না।

এর আগে সম্মেলনের উদ্বোধনী সেশনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন বলেন, ৪৪ মিলিয়ন শিশুর জন্য প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করেছে এই সরকার। এই সাফল্য সামনে এগিয়ে নেওয়ার ও বিশ্ববাজারে প্রতিযোগিতা করার উৎকৃষ্ট উপায় হচ্ছে উচ্চশিক্ষার উপর বিশেষ জোর দেওয়া।

ঢাকার ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন বোর বলেন, শিক্ষকরা হলেন ফ্রেন্ড অব লার্নিং বা শিক্ষাবন্ধু। শিক্ষকেরা শিক্ষার পৃষ্ঠপোষকতা করেন। যুক্তরাজ্য বিশ্বে শিক্ষাক্ষেত্র হিসেবে আকর্ষণীয়। সেখানে পড়তে যাওয়া বাংলাদেশ ও যুক্তরাজ্য উভয়ের জন্য ‘উইন উইন সিচুয়েশন’। এটাকে আরও ফলপ্রসূ করতে শিক্ষকদের সঙ্গে আমাদের একত্রে কাজ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক এ সম্মেলনে অংশ নেন। এতে সভাপতিত্ব করেন ঢাকায় ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিশশা।

আপনার মন্তব্য

আলোচিত