সিলেটটুডে ডেস্ক

০৬ মার্চ, ২০২০ ২০:৫৪

মারা গেলেন ৭৯ বছরের সাজাপ্রাপ্ত ‘ইয়াবা সম্রাট’ আমিন হুদা

দেশের ‘ইয়াবা সম্রাট’ হিসেবে পরিচিত ও ৭৯ বছরের সাজাপ্রাপ্ত আসামি আমিন হুদা মারা গেছেন। শুক্রবার (৬ মার্চ) দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এই তথ্য নিশ্চিত করে সিনিয়র জেল সুপার ইকবাল কবীর চৌধুরী জানান, অসুস্থ অবস্থায় ২০১৯ সালের ১ আগস্ট আমিন হুদাকে জেল থেকে হাসপাতালে আনা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দুপুরে তার মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

২০০৭ সালের ২৪ অক্টোবর আমিন হুদা ও তার সহযোগী আহসানুল হক ওরফে হাসানকে তার গুলশানের বাসা থেকে মাদকসহ গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে গুলশানে তার আরেক বাসা থেকে এক লাখ ৩০ হাজার পিস ইয়াবাসহ ইয়াবা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। এ ঘটনায় মাদক আইনে দুইটি মামলা দায়ের করা হয়।

আমিন হুদা দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। কারাবন্দি অবস্থাতেই তার হৃদযন্ত্রে স্টেন্ট (রিং) পরানো হয়। ২০১২ সাল থেকে কারাগারে থাকলেও শারীরিক অসুস্থতাজনিত কারণে সাত বছরের মধ্যে তিন বছরই হাসপাতালে কেটেছে আমিন হুদার।

২০১২ সালের ১৫ জুলাই দুই মামলায় বিভিন্ন ধারায় আমিন ও তার সহযোগীকে মোট ৭৯ বছর করে কারাদণ্ড ও জরিমানার আদেশ দেয় আদালত। পরে আমিন হাইকোর্টে জামিন আবেদন করেন। সেই আবেদন মঞ্জুর হলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে ২০১৩ সালের ৫ মে জামিন বাতিল করে আপিল বিভাগ। তাকে আত্মসমর্পণের নির্দেশও দেওয়া হয়। তখন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত