নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ, ২০২০ ০৮:৩২

স্যানিটাইজারের মূল্য নির্ধারণ ও বিক্রয় নির্দেশনা ঔষধ প্রশাসন অধিদপ্তরের

বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত তিন রোগী শনাক্তের পর দেশে প্রথমবারের মত স্যানিটাইজারের দাম নির্ধারণ করে দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। সোমবার (৯ মার্চ) অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এই মূল্য নির্ধারণ এবং বিক্রয় সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।  

নভেল করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্তের পর ওষুধ উৎপাদান ও বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক শেষ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক।

মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, ‘চাহিদা বেড়ে যাওয়া হ্যান্ড স্যানিটাইজার দাম বেশি রাখার অভিযোগ আমরা পেয়েছি। এরই ফাঁকে কিছু অসাধু ব্যবসায়ী বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়াচ্ছে। এ কারণে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে ডিস্ট্রিবিউটরদের এক চালানে ৫০০-এর বেশি পিস সরবরাহ না করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘কোনো খুচরা বিক্রেতা কারও কাছে একটির বেশি বিক্রি করতে পারবেন না বলে ওষুধ বিক্রেতাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, দেশে বর্তমানে সাতটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হ্যান্ডস্যানিটাইজার উৎপাদন করছে। এর মধ্যে মেসার্স এস কে এফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের হ্যান্ডি রাব সল্যুশন ৫০ মিলি ৪০ টাকা, ১০০ মিলি ৫২ টাকা, ২০০ মিলি ১০০ টাকায় বিক্রি করতে হবে।

এছাড়া মেসার্স অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হেক্সিসল হ্যান্ড রাব ৫০০ মিলি (ডিসপেনসারসহ) ২১৫ দশমিক ৬৫ টাকা, ২৫০ মিলি (ডিসপেনসারসহ) ১৪০ দশমিক ৪২ টাকা, ২৫০ মিলি বোতল ১৩০.৩৯ টাকা, ৫০০ মিলি বোতল ১৯৬ দশমিক ৩৩ টাকা, ৫০ মিলি বোতল ৪০ দশমিক ১২ টাকা, ক্লিনজেল হ্যান্ড স্যানিটাইজার ১০ মিলি ৭৫ টাকা এবং
৫০ মিলি ১০০ টাকায় বিক্রি করতে বলা হয়েছে।

মেসার্স ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সানিস্ক্রাব স্কিন ক্লিনজার ২৫০ মিলি ৩০০ টাকা, সানিকর্ড জেল ৬ গ্রাম টিউব ৫০ টাকা, স্যানিটিজা হ্যান্ড রাব ২৫০ মিলি ১৩০ টাকা, ৫০ মিলি ৪০ টাকা, মেসার্স জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেডের হ্যান্ডিওয়াশ সল্যুশন ৫০ মিলি বোতল ৪০ টাকা, ২৫০ মিলি বোতল ১৩০ টাকায় বিক্রি করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর বাইরে মেসার্স গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেডের হ্যান্ডস্ক্রাব ২৫০ মিলি ২৫০ টাকা, হ্যান্ডিসল ২৫০ মিলি ১৩০ টাকা, ১২৫ মিলি ৭০ টাকা, ৫০ মিলি ৪০ টাকা এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জারমিসল হ্যান্ড রাব ২০০ মিলি বোতল (ওয়াসারসহ) ১৩০ দশমিক ৩৯ টাকা, ২০০ মিলি বোতল (পাম্প ও ডিস্পেন্সারসহ) ১৪০ দশমিক ৪২ টাকা, ৫০ মিলি বোতল ৪০ টাকায় বিক্রি করতে বলা হয়েছে।

এছাড়া অপসোনিন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কেভিরাব হ্যান্ড রাব ২৫০ মিলি বোতল ১০৫ দশমিক ৭২ টাকা, ৫০ মিলি বোতল ৩১ দশমিক ২২ টাকায় বিক্রি করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় হাত পরিষ্কার ও কাশি শিষ্টাচার মেনে চলার পরামর্শ দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

আপনার মন্তব্য

আলোচিত