সিলেটটুডে ডেস্ক

০৫ এপ্রিল, ২০২০ ২০:৫২

ঢাকায় ঢোকা ও বের হওয়া বন্ধ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে ঢাকায় প্রবেশ ও বের হওয়া নিয়ে কড়া অবস্থান নিয়েছে পুলিশ। সামাজিক দুরত্ব বজায় রাখতে ও জরুরি সার্ভিস ছাড়া সাধারণ জনগণকে ঢাকার বাইরে থেকে ঢাকার ভেতরে প্রবেশ এবং ঢাকা থেকে বাইরে যাওয়া বন্ধ করার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন পুলিশের আইজি ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারি।

এরপর থেকে হাইওয়ে পুলিশ ও রেঞ্জ ও জেলা পুলিশ ঢাকায় আসা যাওয়া বন্ধ করতে মাঠে নেমেছে। ইতোমধ্যে ঢাকায় প্রবেশ করতে চাচ্ছে ও ঢাকা থেকে বের হতে চাচ্ছে এমন অনেককে আটকে দিয়েছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) তিনি এই নির্দেশনা দেন। তবে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে জরুরি পরিষেবার কাজে নিয়োজিতরা ঢাকায় ঢুকতে ও বের হতে পারবেন। পুলিশ সদর দপ্তর আইজিপির এই নির্দেশের বিষয়টি নিশ্চিত করেছে।

সদর দপ্তর জানায়, বাংলাদেশ পুলিশ সামাজিক দূরত্ব বজায় রাখতে ও সবাইকে ঘরে রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ যাতে বাইরে বের না হয় সেজন্য কাজ করছে। তাই জরুরি প্রয়োজন ছাড়া পুলিশ কাউকে ঢাকার বাইরে যেতে দেবে না।

প্রসঙ্গত, সারাদেশে গেল ২৪ ঘণ্টায় ৩৬৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে ভাইরাস শনাক্ত হয়েছে ১৮ জনের শরীরে। এ দিয়ে দেশে মোট ৮৮ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে মারা গেছেন ৯ জন্য এবং সুস্থ হয়েছেন ৩০ জন।

এদিকে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৩৫৭। সেখানে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৪৫২ জন।

আক্রান্তের সংখ্যায় দ্বিতীয়স্থানে স্পেন। সেখানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৬৮ জন এবং মৃতের সংখ্যা ১১ হাজার ৯৪৭ জন।

মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। সেখানে মারা গেছেন ১৫ হাজার ৩৬২ জন এবং আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৩২ জন।

আপনার মন্তব্য

আলোচিত