Advertise

সিলেটটুডে ডেস্ক

০৮ এপ্রিল, ২০২০ ১৩:৩৮

১৬ এপ্রিল পর্যন্ত হজের নিবন্ধনের সময় বাড়ল

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে অবস্থাচলার মধ্যে হজে গমণেচ্ছুদের নিবন্ধনের সময়সীমা তৃতীয় দফায় বাড়ানো হয়েছে। আগামী ১৬ এপ্রিল পর্যন্ত হজে যেতে ইচ্ছুক ধর্মপ্রাণ মুসলমানরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন।

বুধবার (৮ এপ্রিল) ইন্টারনেটের মাধ্যমে এ সংক্রান্ত বৈঠকে হজ নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

চলতি বছরে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যাবার লক্ষ্য ঠিক করা হলেও সবশেষ হালনাগাদ তথ্যানুযায়ী এ পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে ৪৯ হাজার ৫৬৩ জন নিবন্ধন করেছেন। এদের মধ্যে ৩ হাজার ৩৭৪ জন সরকারিভাবে এবং ৪৫ হাজার ১৯৮ জন বেসরকারিভাবে নিবন্ধন করেছন। যা লক্ষ্যমাত্রার চেয়ে অর্ধেকেরও কম।

এ প্রসঙ্গে হজ বিষয়ে দায়িত্ব প্রাপ্ত ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, করোনাভাইরাসের কারণে নিবন্ধনে আশানুরূপ সাড়া না পাওয়ায় আরেক দফা সময় বাড়ানো হয়েছে।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজে যাবার সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ-হাব এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, প্রতিদিনই নিবন্ধনের সংখ্যা বাড়ছে। এখন আবার সময় বৃদ্ধি করা হলো। আগামী সাতদিনে নিবন্ধনের সংখ্যা কাঙ্ক্ষিত লক্ষ্যে না পৌঁছলেও কাছাকাছি যাবে বলে আশা করছি।

করোনা মহামারিতে যদি এবার হজ না হয় তবে যারা নিবন্ধন করেছেন তাদের টাকা ফেরত দেওয়া হবে বলে জানান তিনি।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ একটি বাড়িয়ে তিনটি করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ মোট ৪ লাখ ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। প্যাকেজ -২ এ ৩ লাখ ৬০ হাজার টাকা আর প্যাকেজ -৩ এ ৩ লাখ ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি হজ প্যাকেজ ৩ লাখ ৫৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারাদেশে অবরুদ্ধ অবস্থা চলছে। অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে ঘরে অবস্থান করতে নির্দেশ রয়েছে প্রধানমন্ত্রীর। অন্যদিকে দেশি-বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ হজ স্থগিত করেছে সৌদি আরব। এদিকে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই বা ৯ জিলহজ্ব হজ অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি বছরে হজের জন্য আগামী ২৩ জুন হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে। তবে এর পুরোটাই নির্ভর করবে করোনাভাইরাস পরিস্থিতির ওপর।

আপনার মন্তব্য

আলোচিত