সিলেটটুডে ডেস্ক

০৯ এপ্রিল, ২০২০ ১৯:০০

স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিকদের হাওরে চলাচল নির্বিঘ্ন করার অনুরোধ

হাওর এলাকায় বোরো ধান কাটার সময় হয়েছে। এ সময়ে উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে কৃষিশ্রমিকরা হাওর এলাকায় আসতে শুরু করবেন। ধান কাটা মাড়াইয়ের এ শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় আগমন ও চলাচল নির্বিঘ্ন করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে ধান কাটাসহ সারাদেশে কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে মাঠ পর্যায়ে স্বাস্থ্যবিধি সম্পর্কিত সরকারি নির্দেশনা বাস্তবায়ন ও অনুসরণ করতে বলেছে কৃষি মন্ত্রণালয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাওর এলাকায় ধান কাটা ও চলাচলকালে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি হ্রাসে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা নিজের, কৃষকের ও শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনাগুলো যথাযথভাবে পালন করবেন।

উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যানুসারে সারাদেশে এবছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব মতে, এবার হাওরের সাত জেলায় (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাক্ষণবাড়িয়ায়) বোরো আবাদ হয়েছে ৯ লাখ ৩৬ হাজার হেক্টর জমিতে এবং শুধু হাওরে ৪ লাখ ৪৫ হাজার হেক্টর জমিতে। হাওরাঞ্চলে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ লাখ ৪৫ হাজার টন।

আপনার মন্তব্য

আলোচিত