নিজস্ব প্রতিবেদক

১২ এপ্রিল, ২০২০ ১১:৪৯

কৃষককে বীজ-চারা উৎপাদনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত কৃষককে বীজ-চারা উৎপাদনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কিছু দিনের মধ্যে বোরো ধান উঠবে। কৃষক যেন ন্যায্য দাম পায় সেক্ষেত্রে আমরা লক্ষ্য রেখে গত বছরের চেয়ে খাদ্য মন্ত্রণালয় বেশি ধান-চাল ক্রয় করবে। দুই লক্ষ মেট্রিক টন বেশি চাল ক্রয় করবে। ধান কাটা মাড়াই কাজ যান্ত্রিকীকরণ করার জন্য কৃষি মন্ত্রণালয়কে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আর ১০০ কোটি টাকা বরাদ্দ দেব। মোট ২০০ কোটিও টাকা বরাদ্দ দেব। ক্ষতিগ্রস্ত কৃষককে বীজ-চারা উৎপাদনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেব। যাতে আপনারা কৃষি কাজ অব্যাহত রাখতে পারেন। সারের ভর্তুকি বাবদ আগামী অর্থ বছরের জন্য আমরা ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। ৯ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হবে।

সোমবার (১২ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল ও খুলনা বিভাগের জেলা কর্মকর্তা, জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন প্রধানমন্ত্রী।করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের করণীয় নিয়ে সমন্বয় করতে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের উদ্দেশে বাংলাদেশ ব্যাংক পাঁচ হাজার কোটি টাকার একটি পূর্ণ অর্থায়ন স্কিম গঠন করবে। শুধু কৃষি খাতে আমরা পাঁচ হাজার কোটি টাকার একটি স্কিম গঠন করব। এই স্কিমের গ্রাহক পর্যায়ের সুদের হার হবে ৫ শতাংশ।

তিনি বলেন, করোনাভাইরাস একটি অদৃশ্য শক্তির মতো আমাদের মাঝে বিরাজ করছে। সারা বিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। উন্নত দেশ মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে। যারা মারা যাচ্ছে তাদের প্রতি শোক ও সমবেদনা জানাচ্ছি। আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে।

জনগণকে ঘরে থাকার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি অনুরোধ করছি আপনারা ঘরে থাকেন। সবাই পরিবার নিয়ে ঘরে থাকেন। বের হওয়ার দরকার নেই। একবারে প্রয়োজন ছাড়া। আমি আপনাদের কষ্ট হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর ২৩টি গাইডলাইন প্রস্তুত করেছে। এগুলো মেনে চলুন। বেশি করে গরম পানি খান।

শেখ হাসিনা বলেন, বর্জ্য ব্যবস্থাপনার জন্য যথাযথ ব্যবস্থা নিতে বলব। স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরকে এ ব্যাপারে আরও নির্দেশনা দিতে হবে। স্থানীয় প্রশাসনকে উদ্যোগ নিতে হবে। মাস্ক ব্যবহার করলে সতর্ক থাকতে পারবেন, নিজেকে সুরক্ষা করতে পারবেন।

ভিডিও কনফারেন্সটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কয়েকটি বেসরকারি টেলিভিশন ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত