সিলেটটুডে ডেস্ক

২০ এপ্রিল, ২০২০ ১৪:০৭

বঙ্গবন্ধুর খুনি মোসলেম উদ্দিন ভারতে গ্রেপ্তার হওয়ার খবর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরেক পলাতক খুনি ও বরখাস্ত রিসালদার মোসলেম উদ্দিন খান ভারতে গ্রেপ্তার হয়েছেন বলে খবর প্রকাশ করেছ পশ্চিমবঙ্গের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা। তবে বাংলাদেশ ও ভারত সরকারের পক্ষ থেকে এই তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়নি। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার নিশ্চিত হওয়ার পরই এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানাবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধুকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যে ছয় আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিল, তাদেরই একজন মোসলেম উদ্দিন।

অনেকের দাবি, মোসলেম উদ্দিনই গুলি করে হত্যা করেছিল শেখ মুজিবকে।

ওই ছয়জনের মধ্যে বরখাস্ত হওয়া ক্যাপ্টেন ও ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবদুল মাজেদ এপ্রিলের শুরুতে রাজধানীর মিরপুরে গ্রেপ্তার হয়। গত ১১ এপ্রিল রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর হয়।

বিজ্ঞাপন

উত্তর চব্বিশ পরগনা থেকে ভারতীয় গোয়েন্দাদের সহযোগিতায় ওই খুনি গ্রেপ্তার হতে পারে বলে দাবি করেছে একটি সূত্র।

সোমবার আনন্দবাজার পত্রিকা 'মুজিবের আর এক খুনিও কি এই বঙ্গে' এ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, আব্দুল মাজেদের মতো পরিচয় গোপন করে শেখ মুজিবের আরেক খুনিও দীর্ঘদিন পশ্চিমবঙ্গে আশ্রয় নিয়ে রয়েছে বলে দাবি বাংলাদেশের গোয়েন্দাদের। মাজেদকে জেরা করে বাংলাদেশের গোয়েন্দারা তার বিষয়ে জানতে পেরেছেন বলে ওই সূত্রের দাবি।

ভারতের গোয়েন্দাদের সহযোগিতায় রিসালদার (বরখাস্ত) মোসলেম উদ্দিন নামে এই প্রাক্তন সেনা অফিসারকে উত্তর চব্বিশ পরগনায় তার আস্তানা থেকে আটক করা হয়েছে বলেও সূত্রের দাবি। আবার অন্য একটি সূত্রের খবর, মাজেদ আটক হওয়া মাত্রই নিজের মৃত্যু-সংবাদ ছড়িয়ে গা-ঢাকা দিয়েছে মোসলেম।

ভারতের গোয়েন্দাদের একটি সূত্রের দাবি, লকডাউনের সময় এ দেশ থেকে মোসলেম উদ্দিনকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ায় সমস্যা হতে পারে বলে ঢাকা বিষয়টি ভারতের গোয়েন্দাদের জানায়। ভারতীয় গোয়েন্দারা এই খুনিকে কার্যত তাড়িয়ে সীমান্তের কোনো একটি অরক্ষিত এলাকা দিয়ে বাংলাদেশের গোয়েন্দাদের হাতে তুলে দিয়েছেন।

বিজ্ঞাপন

তবে সরকারিভাবে কিছুই স্বীকার করা হয়নি। গোয়েন্দা সূত্রের খবর, উত্তর ২৪ পরগনার একটি আধাশহরে ইউনানি চিকিৎসক সেজে ভাড়া থাকছিল মোসলেউদ্দিন। তিনিও পলাতক ফাঁসির আসামি।

আপনার মন্তব্য

আলোচিত