নিজস্ব প্রতিবেদক

০৪ নভেম্বর, ২০১৫ ১৪:৩২

ব্লগার হত্যা : আইনশৃঙ্খলা বাহিনীর সামর্থ্য নিয়ে হানিফের প্রশ্ন

সরকারের পক্ষে সাফাই গেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অদক্ষতা ও সামর্থ্যকে দায়ি করে আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, লেখক-ব্লগার-প্রকাশক হত্যাকারীরা ধরা পড়ছে না আইনশৃঙ্খলা বাহিনীর অদক্ষতার কারণে।

হানিফ বলেন, একের পর এক মুক্তমনা লেখক, ব্লগার ও প্রকাশক হত্যায় জড়িতদের ধরতে সরকার আন্তরিক হলেও আইন শৃঙ্খলাবাহিনীর দক্ষতার অভাবে সব ক্ষেত্রে সফল হতে পারছে না।

বুধবার আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে আইন শৃঙ্খলা পরিস্থিতিতে নিয়ে এমন কথা বলেন সাম্প্রতিক সময়ে আলোচিত এই আওয়ামীলীগ নেতা।

খুনিদের গ্রেপ্তারে সরকারের আন্তরিকতার কোনো ঘাটতি নেই দাবি করে তিনি বলেন, “আপনাদের একটা বিষয় মনে রাখতে হবে, আমাদের হয়ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হয়ত তাদের ক্ষমতার সীমাবদ্ধতার কারণেই বা প্রযুক্তির স্বল্পতার কারণেই অনেক সময় তাৎক্ষণিকভাবে বা খুব দ্রুত তদন্ত করে আসামিকে ধরা হয়ত সম্ভব হয়নি।”

বিভিন্ন মহলের সমালোচনার জবাবে হানিফ বলেন, “তার মানে এই নয় যে সরকার আন্তরিক নয়। সরকারের তরফ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে এবং বাংলাদেশ আওয়ামী লীগ মনে করে, এই সমস্ত হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত, তাদেরকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হোক।”

যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে দেশে অরাজকতা সৃষ্টির লক্ষ্যে বিএনপি ও জামায়াত এসব হত্যাকাণ্ড ঘটাচ্ছে বলে অভিযোগ করে হানিফ বলেন, "সরকার সকল অপরাধীদের ধরতে তৎপর ও আন্তরিক রয়েছে, তবে কিছু কিছু ক্ষেত্রে আইন শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর দক্ষতার অভাব আছে"।

“আমরা নিজেরারও বারবারই আইনশৃঙ্খলা বাহিনীকে বারবার বলেছি, এই সমস্ত মামলা দ্রুত তদন্ত করে নিষ্পত্তি করার জন্য। আমরা চাপ দিয়েছি। আমরা এখনও বলছি, যত দ্রুত এগুলো আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা।”

তিনি বলেন, এই হত্যাকাণ্ডের পেছনে যে ‘সংগঠন’ বা যে ’বড় ভাই’ বা যে ’শীর্ষ নেতারাই’ জড়িত থাকুক না কেন প্রত্যেকেকেই আইনের আওতায় আনা হবে এবং কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

এরআগে প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার পর তাঁর বাবার একটি মন্তব্যের জের ধরে তাকে 'খুনিদের সহচর' হিসেবে আখ্যায়িত করেন হানিফ।

পরে অবশ্য তীব্র সমালোচনার মুখে নিজে মন্তব্য প্রত্যাহার করে দুঃখপ্রকাশ করেন তিনি। এ দুঃখপ্রকাশ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের কোন জবাব দেন নি হানিফ।

আপনার মন্তব্য

আলোচিত