সিলেটটুডে ডেস্ক

২৩ মে, ২০১৬ ১২:৫১

নূরজাহান বেগমের মৃত্যুতে খালেদার শোক

সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকার সম্পাদক নুরজাহান বেগমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

সোমবার (২৩ মে) বেলা ১২টায় সংবাদ মাধ্যমে পাঠানো এক শোকবার্তায় তিনি এ শোক প্রকাশ করেন। 

শোকবার্তায় খালেদা জিয়া বলেন, ‘সাহিত্য ক্ষেত্রে মেয়েদেরকে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই উপমহাদেশের ব্রিটিশ শাসনের শেষ বছরেই ‘বেগম’ পত্রিকা প্রকাশিত হয়। মেয়েদেরকে সাহিত্য, সংস্কৃতি ও শিক্ষায় সম্পৃক্ত করার মহান ব্রত নিয়েই বেগম পত্রিকা তার পথচলা শুরু করে।

তিনি বলেন, নুরজাহান বেগম ছিলেন এই পথচলার অগ্রদ‍ূত। দীর্ঘদিন ধরে বেগম পত্রিকাটি এদেশের নারী সমাজের কাছে আলোকবর্তিকা হিসেবে কাজ করেছে। বিংশ শতাব্দীর মধ্যকালে তৎকালীন সংস্কারাচ্ছন্ন সমাজে পিছিয়ে পড়া নারী সমাজের জন্য এধরণের পত্রিকা প্রকাশ ছিল একটি সাহসী উদ্যোগ। নুরজাহান বেগমের সাহসী সম্পাদনার মধ্য দিয়ে বেগম পত্রিকাটি এদেশের শিক্ষা, সাহিত্যে উৎসাহী নারী সমাজের কাছে ছিল এক অপূরণীয় প্রেরণা।

তার পত্রিকাতে লেখার সুযোগেই এদেশের অনেক নারী, সাহিত্যিক হিসেবে খ্যাতিমান হয়েছেন। কিংবদন্তিতুল্য সাংবাদিক “সওগাত’ পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দিনের কন্যা হিসেবে নুরজাহান বেগমও নিজেকে একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলেছিলেন। আর এজন্যই তিনি সকল প্রজন্মের কাছে অনুকরণীয় শ্রদ্ধেয় ব্যক্তি হিসেবে গণ্য। তার মৃত্যুতে দেশবাসীর ন্যায় আমিও গভীরভাবে সমব্যাতী।
 
বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া মরহুমা নুরজাহান বেগম এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

আপনার মন্তব্য

আলোচিত