সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০১৫ ১৮:৫২

সিটি নির্বাচনে অংশ নেবেন বিএনপির প্রার্থীরা

সরকারের পতন দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে গেলেও এই সরকারের অধীনে আসন্ন ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে অংশ নেবেন বিএনপির প্রার্থীরা। দলগতভাবে প্রার্থী দেওয়ার সুযোগ না থাকলেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের(চসিক) নির্বাচনে বিএনপির সমর্থিত প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। দলের উচ্চ পর্যায়ে এরইমধ্যে অংশ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে বলে সূত্র জানাচ্ছে।

২৮ এপ্রিল এ তিনটি সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ নির্বাচন কমিশন ৩ সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে।

বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগকে ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ দিতে চাচ্ছে না। তাই দলীয় নেতাদের নির্বাচনে দাঁড় করানোর ব্যাপারটি গুরুত্বের সঙ্গে দলীয় ফোরামে আলোচিত হচ্ছে।তবে দলের নেতা হিসেবে পরিচিত মুখ এমন কাউকে দিয়ে নির্বাচন না করানোও হতে পারে।

সেক্ষেত্রে অনেকটা পরিচ্ছন্ন, ভোটারদের কাছে গ্রহণযোগ্য এমন ব্যক্তিদেরই নিজেদের প্রার্থী হিসেবে সমর্থন দেবে দলটি।শেষ পর্যন্ত দলনিরপেক্ষ অথবা 'আওয়ামী লীগের সমর্থক নয় এমন প্রার্থীকেও গোপন সমর্থনও দিতে পারে বিএনপি।

একইভাবে ওয়ার্ড কাউন্সিলর পদে দলীয় নেতারা প্রার্থী হলে তাদের জনমত বিচারে বাধা দেওয়া হবে না বলে জানা গেছে।

বিএনপির নীতি নির্ধারকরা মনে করছেন, হরতাল-অবরোধের প্রভাব ঢাকায় না থাকলেও প্রবল সরকার বিরোধী জনমত আছে। আর সে কারণেই ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থিত প্রার্থীরা শোচনীয়ভাবে পরাজিত হবেন। ক্ষমতাসীনরা যাকে সমর্থন দেবে তার বিপরীত প্রার্থীকেই ভোট দেবেন ঢাকাবাসী।

এর আগে রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রথম দিকে অংশ নেবে না বলেও শেষ পর্যন্ত তাদের বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচনে অংশ নেয়। এবং তারা জয়ী হয়।


বুধবার ঘোষিত তফসিল মোতাবেক আগামী ২৮ এপ্রিল মঙ্গলবার ভোট গ্রহণ করা হবে। মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ২৯ মার্চ। ১ ও ২ এপ্রিল বাছাই এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ এপ্রিল।

 

 

আপনার মন্তব্য

আলোচিত