সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০১৭ ২০:৫৯

শেখ কামালের কোন ‘হাওয়া ভবন’ ছিল না: কাদের

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের জন্মবার্ষিকীতে আয়োজিত এক আলোচনা সভায় অংশ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একেকজন ক্ষমতায় গেলে হয়ে ওঠেন বিকল্প পাওয়ার সেন্টার, কিন্তু শেখ কামাল তেমন মানুষ ছিলেন না। তার কোন ‘হাওয়া ভবন’ ছিল না।

ওবায়দুল কাদের বলেন, শেখ কামালের মধ্যে যেসব গুণাবলী ছিল, তা তার সমসাময়িককালের কারও মধ্যে আমি দেখিনি। শেখ কামাল পরবর্তী নির্বাচনের জন্য কাজ করেননি, তিনি কাজ করেছিলেন পরবর্তী প্রজন্মের জন্য।

শনিবার (৫ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্যে ওবায়দুল কাদের আরও বলেন, “আমাদেরকে ভুল বুঝবেন না, প্লিজ একটু ভালো করে ভেবে দেখবেন। কৌশলগত দিক আর আদর্শগত দিকের মধ্যে একটা পার্থক্য আছে।

“একুশ বছর আমাদের জীবন থেকে হারিয়ে গেছে, রাজনীতি ছিল উল্টো পথে। ওখান থেকে ফিরিয়ে আনায় কৌশল লাগে।”

কাদের বলেন, আওয়ামী লীগ কারও বিরুদ্ধে ষড়যন্ত্র না করলেও বার বার এবং এখনও নানা ষড়যন্ত্র মোকাবেলা করতে হচ্ছে তার দলকে।

“দু-একটা বিচ্ছিন্ন ঘটনা ভিন্নভাবে অনেকে ব্যাখ্যা দিচ্ছে। বাংলাদেশের সুকন্যা, যিনি যুদ্ধাপরাধীদের বিচার করতে পেরেছেন, তাকে কেন সন্দেহ করতে হবে, তাকে কেন প্রশ্নবিদ্ধ করতে হবে?

“যে এতগুলো কাজ করতে পেরেছে, তাকে ভুল বুঝবেন না। রাজনৈতিক বাস্তবতায় আমাদের কৌশলের পরিবর্তন হতে পারে। কিন্তু এটা মনে রাখবেন শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ শেকড়ের সঙ্গে আছে, শেকড়ের সঙ্গে থাকবে। শেকড় থেকে সরে যাওয়ার কোনও সুযোগ আমাদের নেই।”

আওয়ামী লীগ তথা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র রুখে দাঁড়াতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন মন্ত্রী ওবায়দুল কাদের।

আপনার মন্তব্য

আলোচিত