সিলেটটুডে ডেস্ক

১৫ আগস্ট, ২০১৭ ২১:৩৫

সাংবিধানিক পদগুলো সম্পর্কে সতর্কতার সঙ্গে কথা বলার আহ্বান আইনমন্ত্রীর

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতির পদ সাংবিধানিক উল্লেখ করে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সাংবিধানিক এ পদগুলো সম্বন্ধে সবাইকে সাবধানে ও সতর্কতার সঙ্গে কথা বলার আহবান জানিয়েছেন। একই সঙ্গে ষোড়শ সংশোধনীর রায় আইনিভাবে মোকাবিলা করা হবে বলেও জানান তিনি।

আইনমন্ত্রী মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্পিকার, মাননীয় প্রধান বিচারপতির পদ প্রাতিষ্ঠানিক এবং সাংবিধানিক আসন। এই আসনগুলোর গুরুত্ব অনেক। এ ব্যাপারে সাবধানে মন্তব্য করতে হবে।’

ষোড়শ সংশোধনীর রায়ের বিরুদ্ধে আওয়ামী লীগ নেতা ও মন্ত্রীদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ও প্রধান বিচারপতিকে উদ্দেশ করে আক্রমণাত্মক বক্তব্যের পর আইনমন্ত্রীর পক্ষ থেকে এমন বক্তব্য এলো। খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও সাবেক বনমন্ত্রী হাছান মাহমুদ প্রধান বিচারপতির অপসারণ চেয়ে বক্তৃতা দিয়েছেন। এছাড়াও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ঝালকাঠিতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে গত ১২ আগস্ট প্রধান বিচারপতিকে ‘তুমি’ সম্বোধন করে তাঁকে ‘ছিঁচকে উকিল’ বলেও মন্তব্য করেছেন। এছাড়াও আওয়ামীপন্থী আইনজীবী নেতা ফজলে নুর তাপস এমপি এরায় কোন এক ইংরেজি পত্রিকার সম্পাদক লিখে দিয়েছেন বলেও মন্তব্য করেছেন।

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও বর্তমান সরকারপ্রধান শেখ হাসিনা বদ্ধপরিকর। ইনশাল্লাহ এটা করা হবে।

বিএনপি’র নেতাকর্মীরা আইনের প্রতি একদমই শ্রদ্ধাশীল নয় জানিয়ে তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে বিএনপি কি বললো, না বললো, তাতে সরকারের কিছু যায়-আসে না। তাদের কথা বাংলাদেশের মানুষ বিশ্বাস করে না। এ রায়েই বলা আছে জিয়াউর রহমান এবং এরশাদ বাংলাদেশটাকে একটা বানানা রিপাবলিক বানিয়েছিলেন।

তিনি বলেন, বিএনপি প্রধানসহ অন্য নেতা-কর্মীরা আইনের প্রতি শ্রদ্ধাশীল নন। তারা নিজেদের বাংলাদেশের সব আইনের ঊর্ধ্বে মনে করেন।’

আখাউড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ জয়নাল আবেদিনের সভাপতিত্বে শোকসভা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা, জেলা পরিষদ সদস্য আবুল কাশেম ভূঁইয়া, আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মনির হোসেন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত