সিলেটটুডে ডেস্ক

২১ আগস্ট, ২০১৭ ০১:১৩

খায়রুল হককে আদালতে তলবের দাবি বিএনপির

আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক

সুয়েমোটা করে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হককে তলব করতে সুপ্রিমকোর্টের কাছে দাবি জানিয়েছে বিএনপি।

রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে এ দাবি জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রসঙ্গে বিচারপতি খায়রুল হকের নানারকম বক্তব্যের পরিপ্রেক্ষিতে এই জানান তিনি।

ড. মোশাররফ বলেন, এবিএম খায়রুল হক আমাদের সর্বোচ্চ আদালতকে অবমাননা করেছেন। যদি সুপ্রিমকোর্টের আপিল বিভাগ সত্যিকার অর্থে স্বাধীন, সরকার দ্বারা কোনও চাপে না থাকে আমরা তাদের কাছে দাবি জানাবো, যে সুয়েমোটা করে খায়রুল হককে আদালত অবমাননার দায়ে আদালতের কাঠগড়ায় দাঁড় করান। আমরা বলতে চাই, আজকে যদি তাকে (খায়রুল হক) কাঠগড়ায় দাঁড় না করান, আমরা বিশ্বাস করি এদেশের জনগণ একদিন তাকে কাঠগড়ায় দাঁড় করাবে।

সারা দেশে বন্যাকবলিত মানুষের জন্য ত্রাণ সামগ্রী সংগ্রহে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল এই অনুষ্ঠানের আয়োজন করে।

খন্দকার মোশাররফ বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ের পর খায়রুল হক প্রথম বললেন রায়টি পূর্ব-পরিকল্পিত, তারপরে তিনি বললেন এই রায়টি আবেগতাড়িত। সর্বশেষ শনিবার তিনি আওয়ামী লীগের একটি সভায় গিয়ে বক্তব্য রেখেছেন। এভাবে তিনি বক্তব্য দিতে পারেন না।

তিনি আরও বলেন, এই খায়রুল হক ত্রয়োদশ সংশোধনী বাতিল করে নির্বাচন, গণতন্ত্র ও মানুষের ভোটের অধিকারকে ভূলুণ্ঠিত করে দিয়েছেন। আজকে সেই ব্যক্তি ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে নানাভাবে প্রশ্নবিদ্ধ করছেন, সমালোচনা করছেন। তিনি সাবেক প্রধান বিচারপতি হয়ে এই ধরণের আচরণ করতে পারেন না। অথচ ষোড়শ সংশোধনী বাতিলের রায় জনগণের মতামত ও আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছে।

খন্দকার মোশাররফ বলেন, বিচারপতি খায়রুল হক আজকে দেশের রাজনৈতিক সংকট ও বিপর্যয়ের জন্য দায়ী। তিনিও এই রায়কে নিয়ে রাজনীতি করছেন। তিনি আওয়ামী লীগের থেকেও আরও বড় আওয়ামী লীগার হয়ে দেশের আইনকে অমান্য করে সরকারি বেতনভুক্ত কর্মকর্তা হয়ে রায় সম্পর্কে বিভিন্ন মন্তব্য করছেন, এটা অনভিপ্রেত। খায়রুল হক বলছেন ষোড়শ সংশোধনী বাতিলের রায় পূর্ব পরিকল্পিত। এটা পূর্বপরিকল্পিত হলে যে একটি মুন সিনেমা হলে মামলাকে নিয়ে আপনি পঞ্চম সংশোধনী বাতিল করে দিয়েছিলেন সেটা কি পূর্বকল্পিত ছিল না? সেটা কি আপনি সরকারের দ্বারা নির্দেশিত হয়ে দেননি।

ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ের পর সংক্ষুব্ধ সরকারি দলের নেতারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করা ও মন্ত্রীদের রায় নিয়ে বিরূপ মন্তব্য করার ঘটনাকে অনভিপ্রেত বলে কঠোর সমালোচনা করেন তিনি।

খন্দকার মোশাররফ বলেন,বন্যার এই দুর্দিনে আমরা আশা করেছিলাম সরকার এই বানভাসিদের পাশে দাঁড়িয়ে তাদের সহযোগিতা ও সাহায্য করবে। কিন্তু সেটা না করে তারা (সরকার) শুধুমাত্র মিডিয়ার কাভারেজ পাওয়ার জন্য ফটোসেশন করার জন্য সরকার বিভিন্ন দুর্গত এলাকায় যাচ্ছেন। এ সময় বিএনপির নেতা-কর্মীসহ বিত্তবানদের দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বানও জানান খন্দকার মোশাররফ।

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়ার পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় ত্রাণ কমিটির প্রধান সমন্বয়কারী আবদুল্লাহ আল নোমান বক্তব্য রাখেন। এই অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, হাবিব উন নবী খান সোহেল, মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, গোলাম সরোয়ার, ইয়াসিন আলী, সাইফুল ইসলাম ফিরোজ, সাদরেজ জামান, মহানগর উত্তরের গাজী রেজওয়ানুল হোসেন রিয়াজ, মহানগর দক্ষিণের রফিক হাওলাদার, আবদুল কাদের জিলানী প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত