সংবাদ বিজ্ঞপ্তি

১২ ডিসেম্বর, ২০২০ ১৪:৪৭

সিলেট চেম্বারে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব), সিলেট জেলা শাখার যৌথ উদ্যোগে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১২ ডিসেম্বর) সকাল ১১ টায় চেম্বারের কনফারেন্স হলে “সান বিজনেস নেটওয়ার্কের ধারণা” শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট এর উপ-পরিচালক জনাব মো. ফখরুল ইসলাম।

তিনি বলেন, বর্তমান বিশ্ব ব্যবসায়ীদের দ্বারাই পরিচালিত হয়। বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের মূল পেশা ব্যবসা। বিশ্বনবী (সা.) হাদীসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, সৎ ব্যবসায়ীগণ কেয়ামতের দিন শহীদ ও সত্যবাদীদের সাথে থাকবেন। তাই ব্যবসা-বাণিজ্য পরিচালনায় আমাদের সর্বাধিক সততা ও নৈতিকতা বজায় রাখতে হবে। তিনি বলেন, সান বিজনেস নেটওয়ার্ক বিশ্বব্যাপী পুষ্টি নিয়ে কাজ করে, তাদের কাজের সাথে জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের কাজের মিল রয়েছে। জনসাধারণের পুষ্টি নিশ্চিত করতে হলে ব্যবসায়ীদের সচেতনতা সব থেকে জরুরী। খাদ্য তৈরির সঠিক পরিবেশ ও পরিচ্ছন্নতা বজায় না থাকলে সেটা যতই সুস্বাদু হোক তা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তিনি পুষ্টি বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এরকম একটি সেমিনার আয়োজনের জন্য আয়োজকগণকে ধন্যবাদ জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাসিবের কেন্দ্রীয় সহ সভাপতি মো. ইফতেখার আলী বাবু এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব), সিলেট জেলা শাখার সভাপতি ও সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক আলীমুল এহছান চৌধুরী।

আবু তাহের মো. শোয়েব বলেন, সান বিজনেস নেটওয়ার্ক বিশ্ব খাদ্য সংস্থা ও গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভ্ড নিউট্রিশন (গেইন) এর সাথে বিশ্বব্যাপী পুষ্টি উন্নয়ন ও পুষ্টি বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করে। জনপুষ্টি দেশের উন্নয়নের এক অপরিহার্য্য অংশ। বর্তমান সরকার জনপুষ্টি খাতে বিশেষ দৃষ্টি দিয়েছেন। বিশেষ করে শিশু পুষ্টি খাতে সরকারের প্রচেষ্টা অত্যন্ত আশাব্যঞ্জক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে সর্বপ্রথম এদেশে পুষ্টি কার্যক্রম শুরু করেন। তিনি বলেন, পুষ্টি বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কর্মশালার বিকল্প নেই। তিনি সান বিজনেস নেটওয়ার্ক ও গেইনের সহযোগিতায় পুষ্টি বিষয়ক কর্মশালাটি আয়োজনে এগিয়ে আসার জন্য নাসিব, সিলেট জেলা শাখাকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সান বিজনেস নেটওয়ার্কের কান্ট্রি কো-অর্ডিনেটর সৈয়দ মুনতাসির রেদওয়ান, জুনিয়র কনসালটেন্ট মার্ক প্রান্তা হ্যাগিডক, সিলেট চেম্বারের পরিচালক মো. মামুন কিবরিয়া সুমন, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান (জামিল), মো. আতিক হোসেন, নাসিব সিলেটের সহ সভাপতি জুবায়ের রকিব চৌধুরী এবং কর্মশালার অংশগ্রহণকারীবৃন্দ। 

আপনার মন্তব্য

আলোচিত