সিলেটটুডে ডেস্ক

১০ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:৫৬

দেশের উন্নয়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা অবদান রাখছেন : এম.এ মান্নান

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান এমপি বলেছেন, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করে আসছে। এ কাজ বাস্তবায়নে দক্ষ জনশক্তির ভূমিকা অগ্রগণ্য। জাতীয় অবকাঠামোগত উন্নয়নে দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ যুগ যুগ ধরে অবদান রেখে চলেছেন বলে তিনি উল্লেখ করেন।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকালে সিলেটের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ আইডিইবি’র সিলেট বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে সার্বিক অবকাঠামো উন্নয়ন ও রক্ষণা-বেক্ষণ কার্যক্রমের বৃহৎ অংশ বাস্তবায়নের সাথে ডিপ্লোমা প্রকৌশলীরা ওতপ্রোতভাবে জড়িত। সরকারের অবকাঠামো উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ডিপ্লোমা প্রকৌশলীদের শ্রম, মেধা, একনিষ্ঠতা ও সৃজনশীলতা অপরিহার্য। আইডিইবি’র সদস্য প্রকৌশলীগণকে ইনস্টিটিউশনের মূল দর্শনের আলোকে অনুপ্রাণিত হয়ে জাতির গঠনমূলক কার্যক্রমে আত্মনিবেদিত হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, গ্রামীণ আর্থ-সামাজিক ও অবকাঠামোর উন্নয়নে প্রযুক্তির বহুমান্ত্রিক ব্যবহার নিশ্চিত করে জনগণকে প্রযুক্তির চেতনায় উজ্জীবিত করতে হবে।

প্রধান অতিথির বক্তব্য প্রতিমন্ত্রী আরো বলেন, ভূ-গত অবস্থান ও প্রাকৃতিক সম্পদের প্রাচুর্যতায় সিলেট অঞ্চল বিশেষ গুরুত্ব বহন করে। প্রকৃতির অমূল্য সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবহার উপযোগিতা নিশ্চিতকরণের মাধ্যমে আঞ্চলিক উন্নয়নের পাশাপাশি জাতীয় চাহিদা পূরণে আমাদের অধিকতর সচেষ্ট হতে হবে। এই কাজটি করতে পারলে ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের আরাধ্য পথে আমরা অনেক দূর এগিয়ে যেতে সক্ষম হব।

আইডিইবি’র সিলেট অঞ্চলের সহ-সভাপতি ও সিলেট জেলা শাখার সভাপতি মাহমুদুর রশীদ মসরুর এর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইডিইবি’র কেন্দ্রীয় সভাপতি সার্ক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফোরামের কো-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এ.কে.এম.এ হামিদ। টেকনিক্যাল এডুকেশন ফর ভিশন ২০৪১ : প্রোসপেরাস বাংলাদেশ শীর্ষক সেমিনার পেপার উপস্থাপন করেন কারিগরি শিক্ষা বোর্ডের বিশেষজ্ঞ ডঃ মোঃ শাহ আলম মজুমদার। আইডিইবি’র সিলেট জেলা শাখার সহ সভাপতি ইয়াসিন ইকরাম, সৈয়দ সাইমূম আনজুম ইভান ও ফাতেমা রশীদ সাবা’র যৌথ পরিচালনায় শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জেলা শাখার চাকুরী বিষয়ক সম্পাদক প্রকৌশলী ময়নুল ইসলাম চৌধুরী। মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন প্রকৌশলী এজাজুল হক এজাজ। স্বাগত বক্তব্য রাখেন আইডিইবি’র সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী রফিক উদ্দিন আহমদ।

অনুষ্ঠানের শুরুতে ’৫২-র ভাষা আন্দোলন, ৭১-র মহান মুক্তিযুদ্ধে শহীদ ও ৭৫-এ শাহাদত বরণকারী জাতির জনক ও তার পরিবারবর্গের এবং প্রয়াত সদস্য প্রকৌশলীদের রূহের মাগফেরাত কামনায় ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে প্রকৌশলী আলমগীর হোসেনের সম্পাদনায় সম্মেলন স্মারক ‘প্রযুক্তি’র মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত