সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০১৭ ২২:০৮

একমুখী শিক্ষাব্যবস্থা ও সাম্প্রদায়িকতামুক্ত পাঠ্যপুস্তকের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

একমুখী শিক্ষাব্যবস্থা প্রবর্তন, সাম্প্রদায়িকতামুক্ত পাঠ্যপুস্তক প্রণয়ন, শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক বাংলাভাষায় পাঠদান ও কোচিং নিষিদ্ধের দাবিতে শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্র-শিক্ষক-সংস্কৃতিকর্মী ও জনতার মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ গ্রাম থিয়েটার, ভোর হলো এবং গণসাংস্কৃতিক সংগঠন মৃত্তিকায় মহাকাল আয়োজিত এ মানববন্ধনে সংহতী জানিয়ে অংশ নেয় সিলেটের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও নাট্য সংগঠন।

এসময় বক্তারা বলেন, ১৯৫২ সালে আমরা বুকের তাজা রক্ত দিয়ে আমাদের মায়ের ভাষা অর্জন করেছি। আজ বিংশ শতাব্দীতে এসে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা ভাষা বাধ্যতামূলক করতে পারে নি, তা আমাদের জন্য হতাশাজনক। এটি এখন সময়ের দাবি উল্লেখ বক্তারা বলেন, অসাধু শিক্ষা ব্যবসায়ীদের উৎপাটন করে কোচিং সেন্টার নিষিদ্ধ করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। বক্তারা অবিলম্বে সকল ক্ষেতে সাম্প্রদায়িকতামুক্ত পাঠ্যপুস্তক প্রণয়ন ও একমুখী শিক্ষা ব্যবস্থা পদ্ধতি চালুর জোর দাবি জানান।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের হাসন রাজা অঞ্চলের (সিলেট-সুনামগঞ্জ) প্রধান সমন্বয়কারী ও মৃত্তিকায় মহাকাল’র মুখ্য নির্বাহী সৈয়দ সাইমুম আনজুম ইভানের পরিচালনায় মানবন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সহ সভাপতি শামসুল আলম সেলিম, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের আহ্বায়ক নাজিকুল ইসলাম রানা প্রমুখ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাংগঠনিক সম্পাদক ইকবাল সাই, মৃত্তিকায় মহাকালের সাংগঠনিক সম্পাদক শেখ মনিরুজ্জামান, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সদস্য উত্তম কাব্য, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের মধ্যে দ্বিজেন্দ্র লাল শর্মা, রিপন তালুকদার, রুবেল আহমেদ, মারুফ আহমেদ মুন্না, সোহান রানা, তাহরিম বখত নাদিব, শাহিনূর আহমেদ রাসেল, মাহমুদুল ইসলাম তারেক. রবিউল ইসলাম, মারুফা আক্তার মাধবী, দিপা কর্মকার, পাপিয়া রায়, বৃষ্টি কর্মকার, হেনা মম, সুজন প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানিয়ে চারণ সাংস্কৃতিক কেন্দ্র, অন্বেশা শিল্পী গোষ্টি, নগর নাট সিলেট, ত্রিমাত্রিক সাহিত্য চর্চা কেন্দ্র, সিলেট প্যান্টোমাইম, জাগো বাংলা. আলোর পথের যাত্রী, রহমানপুর যুব সংঘ, অনুরণন সাংস্কৃতিক সংঘ সিলেট সরকারি কলেজ, জননী ক্রিকেট ক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও নাট্য সংগঠন অংশগ্রহণ করে।

 

আপনার মন্তব্য

আলোচিত