সংবাদ বিজ্ঞপ্তি

২১ এপ্রিল, ২০১৭ ২১:৪২

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে সিলেটে 'উৎকণ্ঠিত নাগরিক জমায়েত' শনিবার

শনিবার (২২ এপ্রিল) বিশ্ব ধরিত্রী দিবস। এই দিবস উদযাপনের প্রাক্কালে সিলেট বিভাগের প্রাণপ্রকৃতি ও সার্বিক পরিবেশ নজিরবিহীন পরিস্থিতির মুখোমুখি। ভারি বর্ষনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বিস্তির্ন ফসলের ক্ষেত ভেসে গেছে। সেই সাথে হাওরে দেখা দিয়েছে মাছ ও জলজ প্রাণের ভয়াবহ মড়ক। স্থানে স্থানে জলজ প্রাণের মৃতদেহ ভাসছে।

এ অবস্থায় জলজ প্রাণীর মড়ক বিষয়ে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি। ফলে বিভিন্নভাবে বিশ্লেষণ চলছে। এই মড়কের কারণ হিসাবে আলোচনায় এসেছে উত্তর-পূর্ব ভারতের খাসিয়াহিলে অপরিকল্পিত খনিজ উত্তোলনের বিষয়টি। অপরিকল্পিত ইউরেনিয়াম ও কয়লা উত্তোলনের ফলে মেঘালয় ও আসাম রাজ্যের একাধিক নদীতে মাছ ও জলজ প্রাণের মড়কের সংবাদ ভারতীয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। অপরিকল্পিত ইউরেনিয়াম ও কয়লা উত্তোলনের বিরূপ প্রভাব থেকে নদী ও প্রকৃতি রক্ষা করার দাবিতে ভারতের মেঘালয় রাজ্যে বিভিন্ন সংগঠন একাধিক প্রতিবাদ কর্মসূচি ইতিমধ্যে পালন করেছে।

এ অবস্থায় উজানের নদীতে দূষণ হলে ভাটির দেশে এর বিরূপ প্রভাবের আশংকা উড়িয়ে দেয়া যায় না। তাই মড়কের মূল কারণ নির্ণয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া জরুরী।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শনিবার (২২ এপ্রিল) দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করতে যাচ্ছে 'উৎকণ্ঠিত নাগরিক জমায়েত'। এ জমায়েত থেকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর নজিরবিহীন দূর্নীতির বিচার বিভাগীয় তদন্ত দাবির পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় পর্যাপ্ত ত্রাণ বিতরন এবং মাছ ও জলজ প্রাণ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হবে।

আপনার মন্তব্য

আলোচিত