তাহিরপুর প্রতিনিধি

০৯ মার্চ, ২০১৮ ২১:৪০

যাদুকাটা নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে শ্রমিক সমাবেশ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার একমাত্র রূপের নদী যাদুকাটায় রাতের আঁধারে দীর্ঘদিন যাবত একটি প্রভাবশালী বালু ও পাথর খেকো সিন্ডিকেট কর্তৃক ড্রেজার ও বোম মেশিন দিয়ে বালু-পাথর উত্তোলন করা বন্ধের দাবি এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ মার্চ) দুপুরে সুনামগঞ্জ জেলা বারকী শ্রমিক সংঘের আয়োজনে উপজেলার বাদাঘাট ইউনিয়নের পাঠানপাড়া গ্রামের পাঠানপাড়া-মিয়ারছড় খেয়াঘাট সংলগ্ন যাদুকাটা নদীর তীরে সুনামগঞ্জ, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর ওই তিন উপজেলাসহ স্থানীয় বারকী শ্রমিকদের অংশ গ্রহণে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

যাদুকাটা নদীর বারকী শ্রমিক জালাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজাহান কবির।

এসময় সমাবেশে বক্তব্য রাখেন- সুনামগঞ্জ বারকী শ্রমিকসংঘের সহ সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক কাদির মিয়া, সাংগঠনিক সম্পাদক ফরিদ মিয়া, হুমায়ুন সরদার, স্থানীয় বারকী শ্রমিক নেতা মধু মিয়া, বাদল মিয়া, মঈন উদ্দিন, কবির মিয়া সফর আলী প্রমুখ।

এসময় সমাবেশে বক্তারা বলেন, বাদাঘাট পুলিশ ফাঁড়ির ইনচাজ এস আই সাইদুরের ছত্রছায়ায় দীর্ঘদিন যাবত স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট বালু খেকো চক্র যাদুকাটা নদীর যাদুকাটা ও মাহারাম নদীর মুখ সংলগ্ন শিমুল বাগান এলাকায় প্রায় শতাধিক বোমা মেশিন ও মিয়ারছড়-পাঠানপাড়া খেয়া ঘাট এলাকার চিনারটেক ও সোহালা ও সতিতষ নামক এলাকায় প্রায়  থেকে ৫ টি ড্রেজার মেশিন দিয়ে প্রতি রাতেই লাখ লাখ ফুট বালু উত্তোলন করে বিক্রি করে এই চক্রটি। যার ফলে স্থানীয় বারকী শ্রমিকদের নদী থেকে বালু উত্তোলনের কাজ প্রায় বন্ধের উপক্রম দেখা দিয়েছে। অচিরেই যদি প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যাদুকাটা নদীতে ড্রেজার ও বোম মেশিনে দিয়ে বালু পাথর উত্তোলন বন্ধ না করে তা হলে শ্রমিকরা নদীতে কাজ না পেয়ে তাদের পরিবার পরিজন নিয়ে অনাহারে দিনাতিপাত করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত