সংবাদ বিজ্ঞপ্তি

০৬ মার্চ, ২০২০ ০১:১৯

বাংলাদেশ আরবান রিজিলিয়েন্স প্রকল্পের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

বাংলাদেশ আরবান রিজিলিয়েন্স প্রকল্পের (ডিডিএম অংশ) উদ্যোগে সিলেট সিটি করপোরেশন গত ২ থেকে ৫ মার্চ পর্যন্ত চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে সিলেট সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সর্বমোট ৮০জন অংশগ্রহণ করেন।

প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান বলেন, যে বছরের পর বছর ধরে আমরা প্রাকৃতিক বিপর্যয়, জলবায়ু, পরিবর্তনের ক্ষতিকর প্রভাব, ভূমিকম্প ও অপরিকল্পিত নগরায়নের ক্রমবর্ধ্মান প্রভাবের সম্মুখীন হচ্ছি। বাংলাদেশের জরুরী পরিস্থিতিগুলি কার্যকরভাবে মোকাবেলা এবং পুনরুদ্ধার করার নিমিত্তে সরকারের পরিকল্পনা ও যথাযথ সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

প্রকল্প পরিচালক আরও বলেন যে, আরবান রিজিলিয়েন্স প্রকল্প (ডিডিএম অংশ) এর অধীনে ট্রেনিং এক্সারসাইজ ও ড্রিল কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই প্রশিক্ষণ কার্যক্রমে মোট ৬টি বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হবে, যার অধীনে ৪১টি সাধারণ প্রশিক্ষণ ও ১৭টি অগ্রসর কোর্স রয়েছে। পর্যায়ক্রমে উক্ত প্রশিক্ষণগুলো সিলেট ও ঢাকা সিলেট করপোরেশন প্রদান করা হবে। মোট ১২০০ জন কর্মকর্তা-কর্মচারীকে এই প্রশিক্ষণের আওতায় আনা হবে। উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী দুর্যোগের পূর্ববর্তী অবস্থা, দুর্যোগের সময় এবং দুর্যোগের পরে কিভাবে মানুষের জান-মাল বাঁচানো যায় এবং কিভাবে মানুষকে জীবিত ও অক্ষত অবস্থায় ফিরিয়ে আনা যায় যে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহ ও নির্দেশ অত্র প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মূলত ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসের পরপরই এই প্রকল্প হাতে নেয়া হয়।

মানুষকে দুর্যোগের সময় রক্ষা করা এবং সম্পদের ক্ষয়ক্ষতি কমানোই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এছাড়া সরকারের বিভিন্ন সংস্থার সক্ষমতা ও বৃদ্ধি করা প্রধান লক্ষ্য। এই প্রকল্পের অধীনে আগামী ২০২২ সালের এপ্রিল পর্যন্ত বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দেয়া হবে।  বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটি পরিচালিত হচ্ছে। বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান DTCL এবং অস্ট্রেলিয়ার সংস্থা Rise Emergency Management এর সাথে Center নামক আরেকটি অস্ট্রেলিয়ার সংস্থা প্রশিক্ষণটি প্রদান করছে। এছাড়া আরও অনেক বাংলাদেশী বিশেষজ্ঞগণ অত্র প্রশিক্ষণ কার্যে নিয়োজিত আছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোহসীন প্রকল্পের মূল উপদেষ্টা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এমানুর রহমান এমপি।

আপনার মন্তব্য

আলোচিত