স্পোর্টস ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৫ ০০:০০

জেল হতে পারে মেসির!

আগে শোনা গিয়েছিল মেসি মুক্ত। কর ফাঁকি দেয়ার মামলা চলবে তার বাবার বিরুদ্ধে। কিন্তু না, মুক্তি মিলছে না লিওনেল মেসির। তার বিরুদ্ধেও মামলা চলবে। প্রমাণ মিললে জেলও হতে পারে আর্জেন্টাইন এই অধিনায়কের।

কয়েকদিন আগে কর বিভাগের পক্ষে লড়াই করা মামলার আইনজীবীরাই অভিযুক্তের তালিকা থেকে বাদ দেওয়ার আবেদন করেছিলেন বলে ধারণা করা হচ্ছিল মেসি অব্যাহতি পেতে চলেছেন। কিন্তু বৃহস্পতিবার স্পেনের আদালত রায় দিলেন, মেসির বিরুদ্ধেও মামলা চলবে। যে মামলায় এই ফুটবল তারকার প্রায় দুই ২২ মাসের জেলও হতে পারে। মেসি ভক্তদের জন্য এমন সংবাদ খুবই হতাশার।

২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত ৪০ লাখ ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগে মেসি ও তাঁর বাবার বিরুদ্ধে স্পেনের আদালতে মামলা করা হয়। মেসির আইনজীবীরা এই মামলা থেকে বার্সা তারকাকে অব্যাহতির সব চেষ্টাই করেছিল। আদালতের কাছে আইনজীবিদের ভাষ্য ছিল এমন, ‘মেসির বাবাই তাঁর সব ধরনের আর্থিক বিষয় দেখাশোনা করে। মেসি শুধু সইটা করেন। চুক্তিপত্রও পড়ে দেখার সময় তাঁর নেই। প্রয়োজনও অনুভব করেননি।’ পরে মেসির পক্ষ থেকে সুদসহ ওই বকেয়া করের পুরোটা পরিশোধও করা হয়।

কিন্তু কোনকিছুতেই কাজ হচ্ছে না। আইনজীবি মেসিকে দায়মুক্তির আবেদন করলেও তা নাকচ করে দিয়েছে আদালত। আদালতের ভাষ্য, ‘অভিযুক্ত দুজনই যে অপরাধ সংগঠন করেছেন, তার সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।’

প্রমাণ মিললে শাস্তি পেতে হবে বাপ-বেটা দুজনকেই। ন্যুনতম ২২ মাস থাকতে হবে কারাগারে। তবে একটা ফাঁক রয়েছে। যে কারণে বেঁচে যেতে পারেন মেসি ও তার বাবা। স্পেনের আইন অনুযায়ী দুই বছরের কম সময়ের জন্য কেউ প্রথমবারের মতো সাজাপ্রাপ্ত হলে তাঁর সেই সাজাটি স্থগিত সাজা (সাসপেন্ডেড) হিসেবে থাকে। অর্থাৎ​ পরবর্তীকালে একই ধরনের অপরাধ না করা পর্যন্ত এই সাজা ভোগ করতে হয় না।

আপনার মন্তব্য

আলোচিত