ইন্টারন্যাশনাল ডেস্ক

২৯ ফেব্রুয়ারি , ২০১৬ ১১:২৯

মেসি ম্যাজিকে বার্সার মধুর প্রতিশোধ

লিওনেল মেসির নৈপুণ্যে সেভিয়ার বিপক্ষে মধুর প্রতিশোধ নিয়ে লা লিগায় শীর্ষস্থান সুসংহত করেছে বার্সেলোনা। লিগের প্রথম পর্বে যে ব্যবধানে হেরেছিল সেই ২-১ গোলেই এবার জিতেছে লুইস এনরিকের শিষ্যরা।

রোববার কাম্প নউয়ে ভিতোলোর গোলে প্রথমে পিছিয়ে পড়ার পর মেসির ফ্রি-কিকে সমতায় ফেরে বার্সেলোনা। পরে জেরার্দ পিকের গোলে জয় নিশ্চিত হয় তাদের।

গত ৩ অক্টোবরে সেভিয়ার মাঠ থেকে হেরে আসার পর কোনো প্রতিযোগিতাতেই আর হারেনি বার্সেলোনা। এই নিয়ে স্পেনের অন্যতম সফল দলটি টানা ৩৪ ম্যাচ ধরে অপরাজিত রইলো।

নিজেদের মাঠে ত্রয়োদশ মিনিটে এগিয়ে যেতে পারত বার্সেলোনা। কিন্তু পাঁচ সেকেন্ডের ব্যবধানে দুবার ক্রসবারে বল লাগার হতাশায় ডোবে তারা। প্রথমে মেসির কর্নার সেভিয়া গোলরক্ষক কোনোমতে হাতে লাগান, যা ক্রসবারে লাগে। আর তারই ফিরতি বলে লুইস সুয়ারেসের জোরালো শট পোস্টে বাধা পায়।

খেলার ধারার বিপরীতে ২০তম মিনিটে এগিয়ে যায় সেভিয়া। অফ সাইডের ফাঁদ কেটে সুযোগ তৈরি করেন মাইকেল ক্রন-ডেহলি। তিনি বল বাড়ান ফরাসি ডিফেন্ডার বেনোইতকে। তিনি খুঁজে পান ভিতোলোকে। কোনাকুনি শটে ক্লাওদিও ব্রাভোকে পরাস্ত করতে কোনো সমস্যা হয়নি এই স্প্যানিশ ফরোয়ার্ডের।

সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি বার্সেলোনা। আদিল রামি ডি বক্সের ঠিক বাইরে সুয়ারেসকে ফাউল করলে ফ্রি-কিক পায় স্বাগতিকরা। ৩১তম মিনিটে বাঁ পায়ের চমৎকার ফ্রি-কিকে দলকে সমতায় ফেরান মেসি।

ছয় মিনিট পর দলকে এগিয়েও নিতে পারতেন মেসি। সেবার আর্জেন্টাইন অধিনায়কের শট কোনোমতে ঠেকিয়ে দেন সেভিয়ার গোলরক্ষক সের্হিও রিকো।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বার্সেলোনা। মেসি-সুয়ারেসের চমৎকার বোঝাপড়ার ফসল ৪৭তম মিনিটের এই গোল। দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে মেসির বাড়ানো বল ধরে চোখের পলকে সুয়ারেস সামনে বাড়ান। ওই বল জালে জড়াতে আলতো একটা টোকার দরকার ছিল। স্পেনের ডিফেন্ডার পিকে সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে কোনো ভুল করেননি।

চার মিনিটের মধ্যে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল সেভিয়া। কেভিন গামেইরোর শট ঠেকিয়ে সে যাত্রায় শিরোপাধারীদের ত্রাতা ব্রাভো।

৭৪তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ আসে ছন্দে থাকা স্ট্রাইকার সুয়ারেসের সামনে। কিন্তু বিপজ্জনক জায়গায় থেকেও বল জালে পাঠাতে পারেননি তিনি।

ব্যস্ত রাত কাটানো রিকো ৮২তম মিনিটে হতাশ করেন সুয়ারেসকে। তার চেষ্টা কোনোমতে এক হাতে ঠেকিয়ে দেন অতিথি গোলরক্ষক।

প্রতি-আক্রমণে বার্সেলোনার রক্ষণে মাঝে মধ্যে প্রচণ্ড চাপ তৈরি করে সেভিয়া। সেগুলো সামলে একের পর এক আক্রমণ গড়ে বার্সেলোনা। কিন্তু কেউ আর বল জালে পাঠাতে পারেনি।

যোগ করা সময়ে গোল পেতে পারতেন নেইমার। বিপজ্জনক ক্রসে একটুর জন্য পাঁ  ছোয়াতে পারেননি ব্রাজিলের অধিনায়ক।

এই জয়ে বার্সেলোনার পয়েন্ট বেড়ে হলো ২৬ ম্যাচে ৬৬ । সমান ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আতলেতিকো মাদ্রিদ। আগের দিন তাদের কাছে হারা রিয়াল মাদ্রিদ ৫৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

আপনার মন্তব্য

আলোচিত