স্পোর্টস ডেস্ক

২৯ মার্চ, ২০১৬ ০২:৪০

জিতল দক্ষিণ আফ্রিকা

নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গা নেই, নেই ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ- এমন অবস্থায় নিয়মরক্ষার ম্যাচে অধিনায়কত্ব করতে নেমেছিলেন দিনেশ চান্দিমাল। তবে দিল্লিতে 'শুধুই আনুষ্ঠানিকতা'র ম্যাচে জয়ের দেখা পান নি চান্দিমাল। শ্রীলংকা হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। যদিও এ জয় প্রোটিয়াদের বিশ্বকাপে টিকে রাখতে পারে নি, কারণ আগেই তারা বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে।

সোমবার (২৮ মার্চ) টস হেরে ব্যাটিংয়ে নামে শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১২০ রান করে তারা ১৯.৩ ওভারে অলআউট হয় তারা। এমন রান প্রোটিয়াদের জন্য ছেলেখেলার বিষয়ই হয়ে গেল গতকাল। ১৭.৪ ওভারে খেলা শেষ করে ৮ উইকেটের সান্ত্বনার জয় পেল তারা।

দক্ষিণ আফ্রিকার বিদায়ঘণ্টা আসলে বেজে গিয়েছিল প্রথম ম্যাচেই। ২০ ওভারের ম্যাচে ২২৯ রান করেও ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে জয়ের দেখা পায়নি প্রোটিয়ারা। সেদিন ভীষণ বাজে বোলিং করেছিলেন দক্ষিণ আফ্রিকা তথা বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার ডেল স্টেইন। যে কারণে পরের দুটি ম্যাচে বসিয়ে রাখা হয়েছিল ডানহাতি এই পেসারকে। শেষ ম্যাচে অবশ্য তাকে ফেরানো হয়েছে। তরুণ কাগিসো রাবাদাকে বিশ্রাম দিয়ে একাদশে নেওয়া হয়েছে তাকে। কিন্তু টিম ম্যানেজমেন্টকে আস্থার প্রতিদান দিতে পারেননি প্রোটিয়া স্টেইনগান।

পাওয়ার প্লেতে এমনিতেই চার-ছয় মারার মরিয়া চেষ্টা করেন ব্যাটসম্যানরা। আর বোলিং যদি একটু লাগামহীন হয়, তাহলে তো কথাই নেই! তবে স্পিনার অ্যারন ফাঙ্গিসো বোলিংয়ে আসতেই বদলে যায় ম্যাচের দৃশ্যপট। প্রথম ওভারেই দুই উইকেট নিয়ে লংকানদের রানের গতিতে লাগাম দেন বাঁহাতি এ স্পিনার। প্রোটিয়াদের আরেক বদলি ফারহান বেহারদিনও বল হাতে জাদু দেখিয়েছেন। মিডিয়াম পেসে দুই ওভার বল করে মাত্র ৬ রান দিয়ে ২টি উইকেট নিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার জয়টা সহজ করে দিয়েছেন ওপেনার হাশিম আমলা। এদিনই টি২০-তে হাজার রানের ঘরে পেঁৗছানো আমলা ৫২ বলে ৫৬ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক ফাফ ডুপ্লেসিস ৩৬ বলে ৩১ রান করে ফিরে গেলেও আমলার সঙ্গে শেষ পর্যন্ত ১২ বলে দুই ছয়ে ২০ রান করে অপরাজিত থাকেন এবি ডি ভিলিয়ার্স।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলংকা :১২০ (১৯.৩); (দিলশান ৩৬, চান্দিমাল ২১, শ্রীবর্ধনে ১৫; অ্যাবোট ২/১৪, বেহারদিন ২/১৫, ফাঙ্গিসো ২/২৬)
দক্ষিণ আফ্রিকা : ১২২/২ (১৭.৪); আমলা ৫৬*, ডুপ্লেসিস ৩১, ডি ভিলিয়ার্স ২০*; লাকমল ২৮/১।

ফল : দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : অ্যারন ফাঙ্গিসো।

আপনার মন্তব্য

আলোচিত