স্পোর্টস ডেস্ক

২৯ মে, ২০১৬ ১৬:৫১

আজ খেলছেন তো মুস্তাফিজ?

আইপিএলে প্রথমবারের মতো শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে আজ মাঠে নামছে মুস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদ ও বিরাট কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আগের আট আসরের কোনটিতেই শিরোপা জিততে পারেনি হায়দরাবাদ ও ব্যাঙ্গালুরু। ব্যাঙ্গালুরুর চিন্নাস্বমী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে ফাইনাল।

টুর্নামেন্টের পুরো আসর জুড়েই দাপট দেখিয়েছে মুস্তাফিজুরের হায়দারাবাদ। ফলে শেষ চারে জায়গা পেতে খুব বেশি সমস্যা হয়নি তাদের। তৃতীয় দল হিসেবেই শেষ চারে জায়গা করে করে নেয় হায়দারাবাদ। ১৪ খেলায় ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলে তৃতীয় হয় তারা।

তবে বাংলাদেশের দর্শকদের দৃষ্টি ম্যাচে নয়, থাকবে টসের মুহূর্তে। তখনই নিশ্চিত হওয়া যাবে, চোট কাটিয়ে মাঠে নামবেন কি না মুস্তাফিজুর রহমান। হ্যামস্ট্রিংয়ের চোট কোয়ালিফায়ারে নামতে দেয়নি ‘কাটার মাস্টার’কে। ১৫ ম্যাচে ৬.৭৩ ইকোনমি রেটে ১৬ উইকেট নিয়ে এ আইপিএলের সেরা চমক মুস্তাফিজ। পরশু স্লগ ওভারে তাঁর অভাব ভালোভাবেই বুঝেছে হায়দারাবাদ।

টানা ১৫ ম্যাচ খেলার পর আগের ম্যাচে গুজরাট লায়ন্সের বিপক্ষে খেলতে পারেননি মুস্তাফিজুর রহমান। হ্যামস্ট্রিংয়ে সামান্য চোট থাকায় তাকে নিয়ে ঝুঁকি নিতে চায়নি সানরাইজার্স হায়দারাবাদ। মুস্তাফিজকে ছাড়াই ডেভিড ওয়ার্নারের ঝড়ো ইনিংসে ভর করে ৪ উইকেটের জয় পায় তারা। পেয়ে যায় ফাইনালের টিকিটও। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী জানালেন, মুস্তাফিজকে না পাওয়া হায়দারাবাদের জন্য বড় ধাক্কা।

দলের এমন দুর্দান্ত পারফরমেন্সের পেছনে আসল ভূমিকা রাখেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ভুবনেশ্বর কুমার। ১৬ ম্যাচে ৭৭৯ রান করে সর্বোচ্চ রানের তালিকায় দ্বিতীয় স্থানে ওয়ার্নার। আর বোলার হিসেবে ভুবনেশ্বর ২৩ ও মুস্তাফিজুর ১৬ উইকেট নেন। এই তিন খেলোয়াড়ের দুর্দান্ত পারফরমেন্সে প্রথমবারের ফাইনালে নাম লেখায় হায়দারাবাদ।

এলিমিনেটর ম্যাচে সাকিববিহীন কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে কোয়ালিফাইয়ার-২ এ নাম লেখায় হায়দারাবাদ। ২২ রানে ম্যাচটি জিতে তারা। আর কোয়ালিফাইয়ার-২ ম্যাচে গুজরাট লায়ন্সের বিপক্ষে ৪ উইকেটের জয় পায় তারা। ৫৮ বলে ৯৩ রানের অপরাজিত ইনিংস খেলেন ওয়ার্নার।

ফাইনালে মুস্তাফিজকে খেলার ব্যাপারে আশাবাদী হায়দারাবাদ। ম্যাচ শুরুর আগে মুস্তাফিজুরের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে হায়দারাবাদ। তবে যাই হোক, ফাইনাল বলে কথা। যেভাবেই হোক দলের অন্যতম সেরা তারকাকে ফাইনালে খেলানোর পরিকল্পনা হায়দারাবাদের।

টুর্নামেন্টের শুরুর দিকে পিছনে থাকলেও শেষের দিকে টানা ম্যাচ জিতে ঝলসে উঠে ব্যাঙ্গালুরু। আসলে ব্যাঙ্গালুরু বললে ভুলই হবে। ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন কোহলি ও ডি ভিলিয়ার্স। ৩টি সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি হাঁকান কোহলি। তাদের এমন রাজকীয় ইনিংসগুলোর উপর ভর করেই পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থান পায় ব্যাঙ্গালুরু। সেই সাথে অপ্রতিরোধ্য এবি ডি’ভিলিয়ার্সের সব টর্নেডো ইনিংস।

দুই দলের প্রথম দেখায় ব্যাঙ্গালুরু জিতেছিলো ৪৫ রানে আর দ্বিতীয় দেখায় হায়দারাবাদ জয় পেয়েছিলো ১৫ রানে।আজ কার হাতে উঠবে ট্রফি সেটাই এখন দেখার পালা। বাংলাদেশের মানুষ চাইবেই বিজয়ের হাসি মুস্তাফিজই হাসুক। ।

আজকের ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন, সনি ইএসপিএন ও সনি সিক্স।

আপনার মন্তব্য

আলোচিত