স্পোর্টস ডেস্ক

০৩ জুন, ২০১৬ ১৩:৩২

ইউরো কাপ ২০১৬: গ্রুপ পর্যালোচনা (গ্রুপ-এ)

বিশ্বের অন্যতম জমজমাট ফুটবল আসর ইউরো কাপ শুরু আর বাকি সাত দিন, কোন দল কেমন? সেই বিশ্লেষণে  আজ থাকছে  গ্রুপ ‘এ’ নিয়ে পর্যালোচনা ।

ফ্রান্স

জাতীয় দলে করিম বেঞ্জেমার মত তারকাকে রাখেননি কোচ দিদিয়ে দেশঁম। তা সত্ত্বেও কাগজ-কলমে ফ্রান্সকে এই মুহূর্তে ইউরোপের অন্যতম সেরা দল মনে করা হচ্ছে। ২০১২ থেকে ফ্রান্সের জাতীয় দলের দায়িত্বে দেশঁম। গত দু’বছরে স্ট্র্যাটেজি নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। কখনও ৪-২-৩-১ ফর্মশনে খেলিয়েছেন। কখনও আবার ডায়মন্ড সিস্টেমকে অস্ত্র করেছেন। শেষ পর্যন্ত ৪-৩-৩ ফর্মেশনকে বেছে নিয়েছেন তিনি। রোমানিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে ইউরো কাপে ফ্রান্স অভিযান শুরু করছে ১১ জুন।

শক্তি: পল পোগবা, দিমিত্রি পাঁয়ে ও অলিভিয়ের জিহু থাকায় মাঝমাঠ দারুণ শক্তিশালী। বেঞ্জেমার অভাবপূরণ করতে তৈরি দেশঁ-র ত্রিফলা গ্রিজম্যান ও মার্সিয়াল।

দুর্বলতা: দুই প্রধান ডিফেন্ডারের বয়স। প্যাত্রিস এঁভার বয়স ৩৫। বাকারি সানা ৩৩ বছর বয়সী।

রোমানিয়া

গিয়র্গি হ্যাজি, মারিয়াস ল্যাকাতুসদের দাপটে নব্বইয়ের দশকে রোমানিয়া ছিল বিশ্বফুটবলে সমীহ জাগানো নাম। কিন্তু অতীতের সেই গৌরব হারিয়ে ফুটবল মানচিত্রে কোনও মতে নিজেদের অস্তিত্ব বাঁচিয়ে রেখেছে তারা।

শক্তি: ৬৬ বছর বয়সী কোচ আঙ্গেল লোরাদানেস্কুর ভরসা দলের একঝাঁক পরিশ্রমী ফুটবলার।

দুর্বলতা: মাঝমাঠ শক্তিশালী নয়। সমস্যায় পড়লে বিকল্প কোনও স্ট্র্যাটেজি নেই।

আলবিনিয়া

প্রথমবার বিশ্বের কোনও প্রথমসারির টুর্নামেন্ট খেলার যোগ্যতা অর্জন করার পর প্রধানমন্ত্রী এদি রামা কোচ দেত্রিস জিয়ান্নিকে বলেছিলেন, ‘‘আপনাকে কৃতজ্ঞতা জানানোর কোনও ভাষা নেই।’’ ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে পর্তুগাল ও সার্বিয়াকে হারিয়েছে আলবিনিয়া। ফ্রেন্ডলি ম্যাচে ফ্রান্সকে হারিয়ে চমকে দিয়েছে তারা।

শক্তি: রক্ষণ এবং মাঝমাঠ।

দুর্বলতা: ফরওয়ার্ড লাইন।

সুইজারল্যান্ড

এই নিয়ে টানা চারবার ইউরো কাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে রজার ফেদেরারের দেশ। কোচ ভ‌্লাদিমির পেতকোভিচের প্রধান অস্ত্র ইপিএলে স্টোক সিটি-র মিডফিল্ডার জারদান শাকিরি। অভিজ্ঞ এবং জুনিয়র ফুটবলারদের নিয়ে দল গড়েছেন পেতকোভিচ।

শক্তি: মাঝমাঠ ও ফরওয়ার্ড লাইন।

দুর্বলতা: ডিফেন্স।

আপনার মন্তব্য

আলোচিত