স্পোর্টস ডেস্ক

০৬ জুন, ২০১৬ ১২:১৮

জয়ে কোপা শুরু ভেনেজুয়েলার, মেক্সিকোর কাছে হারলো উরুগুয়ে

কোপা আমেরিকায় সি গ্রুপের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল অতিথি দল জ্যামাইকা ও ভেনেজুয়েলা। রোববার শিকাগোতে ক্যারিবীয়ান দলটির বিপক্ষে ১-০ গোলে জিতেছে দক্ষিণ আমেরিকার দলটি।

এই জয়ের ফলে কোয়ার্টার ফাইনালে টিকিট পাওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল ভেনেজুয়েলা।

প্রথমার্ধের ১৫ মিনিটে মার্টিনেজের গোলে পিছিয়ে পড়ে জ্যামাইকা। আর ২৩ মিনিটে মিডফিল্ডার রুডলফ অস্টিন লাল কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় তারা। দ্বিতীয়ার্ধে দুর্দান্ত প্রচেষ্টা চালালেও হার এড়াতে পারেনি অতিথি দলটি।

অন্যদিকে কোপার আমেরিকায় যাত্রাটা ভালো হল না টুর্নামেন্টের সবচেয়ে বেশি বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের। মেক্সিকোর বিপক্ষে ৩-১ গোলে হেরে গেছে সুয়ারেজহীন দলটি।   

অ্যারিজোনার গ্লেনডেইলে বাংলাদেশ সময় সোমবার ভোরে দুর্দান্ত শুরু করে ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যায় মেক্সিকো। বাঁ দিক আন্দ্রেস গুয়ার্দাদোর বাঁকানো ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন আলভারো পেরেইরা। ম্যাচের ৩০ মিনিটে ডি বক্সের কাছ থেকে নেওয়া এদিনসন কাভানির জোরাল শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে মেক্সিকোকে রক্ষা করেন গোলরক্ষক আলফ্রেদো তালাভেরা। আর বিরতির ঠিক আগে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে বহিষ্কৃত হন উরুগুয়ের মাতিয়াস ভেসিনো। ফলে বাকি সময় ১০ জনের দল নিয়ে মাঠে নামে উরুগুয়ে।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৭৩ মিনিটে ফাউল করে গুয়ার্দাদো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে খেলোয়াড় সংখ্যায় সমতা আসে। ওই ফাউলের জন্য পাওয়া ফ্রি-কিক থেকে দুর্দান্ত হেডে স্কোরেও সমতা ফেরান দিয়োগো গডিন। আর ৮৫তম মিনিটে কর্নার থেকে ডি-বক্সে বল পেয়ে কোনাকুনি জোরালো শটে লক্ষ্যভেদ করেন মেক্সিকো অধিনায়ক রাফায়েল মার্কেস।

যোগ করা সময়ে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়নরা যখন আবার সমতায় ফেরার জন্য মরিয়া, তখনই দিয়েগো পেরেসের ফ্লিকে হেড করে মেক্সিকোর জয় নিশ্চিত করেন এররেরা। বাকি সময় আর গোল না হলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে মাক্সিকো।

এদিকে ম্যাচটিও শুরু হয় বিতর্ক দিয়ে। ম্যাচ শুরুর আগেও যেন ভাগ্য পক্ষে ছিল না উরুগুয়ের; আয়োজকদের ভুলে তাদের জাতীয় সঙ্গীতের বদলে বাজে চিলির জাতীয় সঙ্গীত!

 

আপনার মন্তব্য

আলোচিত