সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৬ জুন, ২০১৬ ১৫:৩৩

আন্তধর্মীয় শেষকৃত্য হবে মোহাম্মদ আলীর

তাঁকে ভালোবাসে সবাই। দেশ-কাল-বর্ণ আর ধর্মের ভেদ ছাপিয়ে তিনি যেন সকলের। কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলীর শেষকৃত্য অনুষ্ঠানে তাই উপস্থিত থাকতে পারবেন সকল ধর্ম ও মতের মানুষ।

আগামী শুক্রবার তাঁর জন্মস্থান লুইভিলেই এক আড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে যেখানে খৃষ্টান ও মুসলিম দুই রীতিতেই কিছু প্রথা পালন করা হবে।

এছাড়াও থাকছে স্মৃতিচারণ যাতে বক্তব্য রাখেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, কমেডিয়ান বিলি ক্রিষ্টল, খ্যাতনামা ক্রীড়া সাংবাদিক ব্রান্ট গ্যাম্বেল।

তাঁর কন্যা হানা আলীর চোখে এটিই সান্ত্বনা, ‘আমরা অনেক কষ্ট পাচ্ছি। কিন্তু বাবার জন্য খুশি, তিনি এখন মুক্ত। আমরা সবাই তাঁর পাশে ছিলাম। তাঁর হাত ধরে ইসলামি দোয়া পড়েছি। অন্য সব অঙ্গ থেমে যাওয়ার পর আরও ৩০ মিনিট তাঁর হৃৎকম্প শুনেছি। এতেই বোঝা গেছে কী তেজ আর ইচ্ছাশক্তি নিয়ে তিনি বেঁচে ছিলেন।’

পরিবারের সবাই তাঁকে মৃত্যুশয্যায় বিদায় বলেছেন। অন্য নিকটাত্মীয়রাও যাতে নিভৃতে তাঁকে বিদায় জানাতে পারেন সে জন্য আগামী বৃহস্পতিবার পারিবারিক ভাবে একটি বিশেষ শেষকৃত্যের আয়োজন হবে। কিন্তু একজন ‘মোহাম্মদ আলী’ তো শুধু তাঁর পরিবারের নন, সারা বিশ্বের। সে জন্য তাঁর অসংখ্য ভক্ত-অনুরাগীকেও বিদায় বলার সুযোগ করে দেওয়া হচ্ছে।

আলী পরিবারের মুখপাত্র বব গানেল জানিয়েছেন, কিংবদন্তি বক্সার নিজেই নাকি স্মরণসভার পরিকল্পনা করে গেছেন। সেই অনুযায়ী আগামী শুক্রবার ১০ জুন কেন্টাকির লুইভিলের কেএফসি ইয়াম সেন্টারে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া হবে। আন্তধর্মীয় এই শেষকৃত্যানুষ্ঠানে মুসলিম রীতি মেনে একজন ইমামও থাকবেন।

সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত