স্পোর্টস ডেস্ক

১৯ জুন, ২০১৬ ১২:৩১

সর্বোচ্চ গোলের রেকর্ড মেসির

দেশের জার্সি গায়ে ব্যর্থ এমন সমালোচনার শিকার বার্সেলোনা তারকা লিওনেল মেসি এবার নিজের জাত ভালোই চেনাচ্ছেন। কোপা আমেরিকার শতবর্ষী আসরে একের পর এক কীর্তি গড়েই যাচ্ছেন তিনি। সর্বশেষ ভেনেজুয়েলার বিপক্ষে একটি গোল করে আর্জেন্টিনা সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছুঁয়ে ফেললেন মেসি। বর্তমানে সাবেক ও বর্তমান এ তারকাদের জাতীয় দলের হয়ে গোলের সংখ্যা ৫৪।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে ইনজুরির কারণে মাঠের বাইরেই সময় কাটাতে হয়েছিলো তাকে। তবে পানামার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে নেমেই করে ফেললেন হ্যাটট্রিক। তৃতীয় ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ছিলেন গোলশূন্য। কিন্তু শেষ আটের লড়াইয়ে ভেনেজুয়েলার ৪-১ ব্যবধানে জয়ের ম্যাচে করেছেন  একটি গোল। আর এই গোলই মেসির নাম লেখায় রেকর্ডের পাতায় ।

এবারের টুর্নামেন্ট শুরুর আগে জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি বাতিস্তুতা থেকে চার গোলে পিছিয়ে ছিলেন মেসি। আর সেমিফাইনালের আগেই এখন সেই কীর্তিতে নাম লেখালেন তিনি। হয়ত শেষ চারের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই নতুন রেকর্ড গড়ে ফেলতে পারেন ব্যালন ডি’অর জয়ী এ তারকা।

চলতি আসরে মেসি যে শুধু গোলই করেছেন তা নয়। সতীর্থদের গোল করানোতেও তার দুর্দান্ত ভূমিকা ছিলো। এছাড়া মেসি এখন পর্যন্ত যৌথভাবে কোপার সর্বোচ্চ গোলদাতাও। মেসি চার গোলের পাশাপাশি সমান গোল পেয়েছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলির এডুয়ার্ডো ভারগাস। মেক্সিকোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে চিলির ৭-০ গোলে জয়ের ম্যাচে মিডফিল্ডার ভারগাস একাই করেন চার গোল।
 
 আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা
নাম                  ম্যাচ       গোল
গ্যাব্রিয়েল বাতিস্তুতা    ৭৮        ৫৪
লিওনেল মেসি          ১১১       ৫৪
হার্নান ক্রেসপো         ৬৪        ৩৫
দিয়েগো ম্যারাডোনা    ৯১         ৩৪
সার্জিও আগুয়েরো      ৭৬         ৩৩

আপনার মন্তব্য

আলোচিত