স্পোর্টস ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৬ ০০:৩২

যে পরিমাণ শিশির পড়েছে এর অর্ধেক পড়লেও ম্যাচ অন্যরকম হত: মাশরাফি

শিশিরের কারণে শট খেলা সহজ হয়ে যায় ইংলিশ ব্যাটসম্যানদের

নিজেদের নিয়ন্ত্রণের বাইরে থাকা একটি বিষয়ের কারণে বাংলাদেশকে ম্যাচ ও সিরিজ হারতে হয়েছে বলে জানালেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে হারের প্রধান কারণ হিসেবে তোলে ধরেছেন চট্টগ্রামের আকস্মিক শিশিরকেই।

মাশরাফি বলেন,  “ইনিংস বিরতিতে মনে হচ্ছিলো ২৭৭ যথেষ্টরও বেশি। মনে হচ্ছিলো, এই উইকেটে এটা তিনশর বেশি রানের মতো। আদিল রশিদ তো বটেই, এমনকি মইনও যে পরিমাণ টার্ন পাচ্ছিলো এবং আমাদের যত স্পিনার ছিল, আমাদের জন্য পারফেক্ট ম্যাচ হতে পারত, যদি শিশির না থাকত।”

শিশিরের কারণে দিনের থেকে একেবারে আলাদা হয়ে যায় উইকেটের চরিত্র। সেটা উল্লেখ করে তিনি বলেন, “আজকে যে উইকেট ছিল, পরে শিশির পড়ে স্পিনাররা আর টার্ন পায়নি। খুব সহজ হয়ে গিয়েছিল ওদের কাজ, যেটা খুব কঠিন হওয়ার কথা ছিল। যে পরিমাণ শিশির পড়েছে, এর অর্ধেকও পড়লে আমি নিশ্চিত ২৭৮ রান তাড়ায় ম্যাচটি পুরোপুরি অন্যরকম হতে পারত।”

মনে করে দিয়েছেন গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচটির কথাও।

“গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচটি, আমরা দারুণ টার্ন পেয়েছিলাম শুরুতে, এরপর বল দারুণ ব্যাটে এসেছে। ইংল্যান্ড ভালো খেলেছে, ওদের অভিনন্দন। তবে আমরা আনলাকি ছিলাম যে আমাদের স্পিনাররা ওদের স্পিনারদের মত কন্ডিশন পায়নি।”

কয়েকজন ব্যাটসম্যান সেট হয়েও বড় ইনিংস খেলতে না পারায় ৩০০ রান হয়নি। এ প্রসঙ্গে বলেন,“একটা সুযোগ ছিল ৩০০ ছাড়ানো স্কোর গড়ার। তার পরও পার্থক্যটা স্পিনেই গড়তে হতো। আমাদের স্পিনাররা টার্ন পায়নি, পেসারদের দিয়ে কাজ চালাতে হয়েছে।”

তবে শেষ পর্যন্ত শিশিরকেই সর্বনাশের মূল কারণ চিহ্নিত করেন টাইগার কাপ্তান।

“আমাদের কাছে সিম্পলি মনে হচ্ছে, ওদের স্পিনাররা ১১০ ভাগ সুযোগ নিতে পেরেছে উইকেটের, আমাদের স্পিনাররা সুযোগ পেয়েছে ১০ ভাগ। পার্থক্যটা এখানেই হয়ে গেছে।”

আপনার মন্তব্য

আলোচিত