ক্রীড়া প্রতিবেদক

১৬ জানুয়ারি, ২০১৭ ১১:০২

পারল না বাংলাদেশ

পাঁচ দিনের টেস্টে প্রথম চার দিন ভালো অবস্থানে থেকে শেষ পর্যন্ত হেরে গেছে বাংলাদেশ। নিউ জিল্যান্ডের ওয়েলিংটনের বেসন রিজার্ভে স্বাগতিকদের কাছে হেরেছে তারা ৭ উইকেটের ব্যবধানে।

অনেকগুলো রেকর্ডে গড়া এ টেস্টের বাংলাদেশ দলের দ্বিতীয় ইনিংসে ধসের কারণে ম্যাচ চলে যায় স্বাগতিকদের দিকে, আর তারা পঞ্চম দিনের শেষ সেশনে পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। স্বপ্ন দিয়ে শুরু হয়েছিল যে টেস্ট তার নিষ্পত্তি হলো স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে।

প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৫৯৫ রান। সেটা দিয়ে স্বপ্ন হয় তবে দুঃস্বপ্নের নাম ছিল দ্বিতীয় ইনিংস। আর সেখানে বাংলাদেশের সংগ্রহ মাত্র ১৬০; লিড মাত্র ২১৬ রানে। আর সেটা সহজেই অতিক্রম করল কিউইরা।

প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান সাকিব আজ ডাক মারলেন। এছাড়া মাহমুদ উল্লাহ ৫, মেহেদী মিরাজ ১, মমিনুল হক ২৩, তামিম ইকবাল ২৫ রান করলেন। টেইল এন্ডারদের কথা তো বলাই বাহুল্য। টেল এন্ডারদের দাপটে গতকাল কিউইরা ৫০০ পার হয়েছিল।

দলের সর্বোচ্চ রান (৫০) করলেন সাব্বির রহমানের। কিন্তু হাফ সেঞ্চুরি করে আউট হয়ে গেলেন। আঙুলে ফোলা আর প্রচণ্ড ব্যথা নিয়ে ব্যাট হাতে নেমেছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম। কিন্তু সাউদির বাউন্সারে মাথায় আঘাত পেয়ে সোজা হাসপাতালে যেতে হলো তাকে। তার আগে করে গেলেন ১৩ রান। শেষের দিকে দেখা গেল অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠে নামছেন গতকাল স্ট্রেচারে করে মাঠ ছাড়া ইমরুল কায়েস। হার না মানা স্বভাবের এই ক্রিকেটার শেষ পর্যন্ত ৩৬ রানে অপরাজিত রইলেন।

২১৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে কিউইরা। এরপরই জোড়া আঘাত হেনে ব্যতিক্রমী কিছুর ইঙ্গিত দেন মেহেদী মিরাজ। মেহেদীর ঘূর্ণিতে ক্যাচ তুলে দেন জিত রাভাল (১৩)। মেহেদী নিজেই সেই ক্যাচ তালুবন্দি করেন। দলীয় ৩১ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ল্যাথামের নতুন সঙ্গী হন অধিনায়ক কেন উইলিয়ামসন। ফিরতি ওভারে বল করতে এসে আবারও আঘাত হানেন মেহেদী। এবার তার শিকার হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ল্যাথাম। মেহেদীর বলে সরাসরি বোল্ড হয়ে যান ১৬ রান করা ল্যাথাম।

এরপর আর পাত্তাই পায়নি বাংলাদেশের বোলাররা। টেইলর আর উইলিয়ামসন মিলে ১৬৩ রানের জুটি গড়েন। শুভাসীশের বলে মেহেদী মিরাজের দারুণ এক ক্যাচে টেইলর (৬০) ফিরে গেলে ভাঙে সেই জুটি। কিন্তু ঠিকই ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ৮৯ বলে তিন অংকে পৌঁছতে তিনি ১৫টি বাউন্ডারি হাঁকান।

প্রথম ইনিংসে ৫৯৫ রান কিংবা তার বেশি করে হারের রেকর্ড নেই কোনো দলের! সুখকর অনেক রেকর্ডের পাশে হতাশার আরেক রেকর্ড গড়ে মাঠ ছাড়ল বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত