স্পোর্টস ডেস্ক

১০ ফেব্রুয়ারি , ২০১৭ ২২:১১

এখনও লড়াইয়ের ক্ষমতা রাখে বাংলাদেশ : আজহারউদ্দীন

বিবিসি বাংলা

ভারতের বিপক্ষে চলমান টেস্টে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ এখনও পিছিয়ে আছে ৪৪৬ রানে, তবু ভারতের সাবেক অধিনায়ক ও সর্বকালের অন্যতম সেরা স্টাইলিস্ট ব্যাটসম্যান মোহাম্মদ আজহারউদ্দীন মনে করছেন এখনও লড়াই করার ক্ষমতা রাখে বাংলাদেশ। এজন্যে তিনি বাংলাদেশ দলের খেলোয়াড়দের সামর্থ্য প্রমাণের কথা বলছেন।

বিবিসি বাংলার শুভজ্যোতি ঘোষকে দেওয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ আজহারউদ্দীন বলেন, বাংলাদেশ কিন্তু ম্যাচ থেকে এখনও পুরোপুরি হারিয়ে যায়নি।

আজহার বলছেন, "বাংলাদেশ যদি নিজেদের ঠিকমতো প্রয়োগ করতে না-পারে তাহলে এই ম্যাচ হয়তো বড়জোর চারদিন গড়াবে। বাংলাদেশকে নিজেদের তাই প্রয়োগ করতেই হবে - আর আমার ধারণা তাদের সেই ক্ষমতাও আছে। আর এই দুদিন তারা কিন্তু খুব একটা খারাপ খেলেওনি, যদিও স্কোরবোর্ড সে কথা বলছে না।"

হায়দ্রাবাদ টেস্টে দ্বিতীয় দিনের চা-বিরতির পর ভারত ৬ উইকেটে ৬৮৭ রানে ইনিংস ঘোষণা করে। দিনশেষে বাংলাদেশ সৌম্য সরকারকে হারিয়ে করে ৪১ রান। সৌম্য উমেশ যাদবের বলে আউট হওয়ার আগে করেন ১৫ রান। ১ রান নিয়ে মমিনুল ও ২৪ রান নিয়ে তামিম ইকবাল তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

আজহার বলেন, এই বাংলাদেশ দলটায় বেশ কয়েকজন দারুণ প্রতিভাবান ক্রিকেটার আছে।

প্রথমেই যেমন তিনি বেছে নিচ্ছেন মাহমুদউল্লাহ আর সাব্বির রহমানকে। "তা ছাড়া তামিম ইকবাল খুব ভাল ক্রিকেটার, সাকিব আর মুশফিকুর তো ভীষণই অভিজ্ঞ। " ইংল্যান্ডের বিরুদ্ধে যে তরুণ ছেলেটি (মেহেদি হাসান মিরাজ) অনেকগুলো উইকেট নিয়েছে সেও আজহারের নজর কেড়েছে।

প্রতিভার ছড়াছড়ি থাকলেও লম্বা ফরমেটে বেশি ম্যাচ খেলার সুযোগ হয় না বলেই টেস্টে বাংলাদেশকে ভুগতে হচ্ছে বলে আজহারউদ্দীনের ধারণা।

"ভাল টেস্ট প্লেয়িং দেশ হয়ে উঠতে গেলে আপনাকে অনেক বেশি ম্যাচ খেলতে হবে। দুদিন বা তিনদিনের ম্যাচ, এমন কী চারদিনের ম্যাচও। বাংলাদেশের বাইরে বিভিন্ন দেশে যদি ওরা আরও বেশি করে টেস্ট ম্যাচ খেলতে থাকে, তাহলে ফারাক হতে বাধ্য।"
তবে সম্প্রতি দুনিয়ার সব দেশে খেলে বেড়ালেও বাংলাদেশ কেন এতদিন ভারতে আসেনি, এই বিষয়টা অবাক করেছে আজহারকেও।

"আমি তো বুঝতেই পারছি না কেন ভারতে খেলতে আসতে তাদের সতেরো বছর লেগে গেল। তবে শেষ পর্যন্ত আমি খুব খুশি যে ভারতে তাদের প্রথম টেস্টটা হায়দ্রাবাদেই হচ্ছে। এটা আয়োজন করতে পারাটা খুব গর্বের ব্যাপার।"

নিজের প্রিয় শহর হায়দ্রাবাদ যে ভারতের অধিনায়ক ভিরাট কোহলির রেকর্ড-ভাঙা ডাবল সেঞ্চুরিও দেখতে পেল, সেটা আজহারের আর একটা খুশির কারণ।

কোহলির ইনিংস পুরোটা দেখতে পাননি তিনি, তবে যেটুকু দেখেছেন সেটুকুই দারুণ লেগেছে তার। এখন টেস্টের বাকি সময়টা বাংলাদেশও ভাল লড়াই দিয়ে ম্যাচটাকে আকর্ষণীয় অবস্থায় নিয়ে যাক - সেটাই চাইছেন হায়দ্রাবাদের আজ্জু মিয়াঁ।

আপনার মন্তব্য

আলোচিত