ক্রীড়া প্রতিবেদক

১৯ মে, ২০১৭ ১৪:২৭

এগিয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ-আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। পরের দুই ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে হার মেনেছে দু'দলই। ফলে সমান পয়েন্ট নিয়ে আজ আবার মুখোমুখি হচ্ছে টাইগার-আইরিশরা।

ত্রিদেশীয় সিরিজে শুক্রবার (১৯ মে) আইরিশদের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামবে মাশরাফির দল। বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় ডাবলিনের মালাহিদেতে শুরু হবে সীমিত ওভারের লড়াই।

সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলো বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে কিউইদের বিপক্ষে হারলে যতটা না ক্ষতি হবে, তার চেয়ে বেশি ক্ষতি হবে আইরিশদের বিপক্ষে হারলে। কারণ, তারা বাংলাদেশের চেয়ে নিচের সারির দল।

সৌম্য সরকার কিউইদের বিপক্ষে রান পাওয়ায় বাংলাদেশ কিছুটা স্বস্তিতে আছে। তামিম বড় ইনিংস খেলতে না পারলেও বেশ আত্মবিশ্বাসী মনে হয়েছে তাকে। নিজের শেষ পাঁচ ওডিআইতে ভালো রান করেছেন এই বাঁহাতি ওপেনার। তাই ওপেনিং জুটি নিয়ে দুশ্চিন্তায় নেই বাংলাদেশ।

ওয়ানডাউনে খেলা সাব্বিরের আউট হওয়ার ধরণ নিয়ে কথা হয়েছে অনেক। এই কন্ডিশনে তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন গাজী আশরাফ হোসেন লিপু। আইরিশদের বিপক্ষে সাব্বির নিজেকে প্রমাণ করতে না পারলে পরের ম্যাচগুলোতে তার জায়গা নিয়ে টান পড়তে পারে। গত ম্যাচে মুশফিক রান করলেও ব্যর্থ হয়েছেন সাকিব। মিডল অর্ডারে সাকিব-মাহমুদুল্লাহর ব্যাটে রান চাইবে বাংলাদেশ।

ব্যক্তিগত এক মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে মাহমুদউল্লাহ রিয়াদ। আর মাত্র ২৮ রান করেলেই ওয়ানডেতে পঞ্চম বাংলাদেশী হিসেবে তিন হাজারি ক্লাবে ঢুকে পড়বেন তিনি। সেটি হয়ে যেতে পারে আজই।

মালাহিদের উইকেট পেস সহায়ক বলেই পরিচিত। কিন্তু শেষ ম্যাচে নিউ জিল্যান্ড-আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের এখানে খুব একটা ভুগতে দেখা যায়নি। দুই দিক থেকেই স্পিনাররা ভালো বল করেছেন। স্পিনার স্যান্টনার এই মাঠেই তুলে নেন পাঁচ উইকেট। তাই সাকিব-মিরাজের বোলিং বিপদে ফেলতে পারে আইরিশদের।

আপনার মন্তব্য

আলোচিত