স্পোর্টস ডেস্ক

০৪ জুন, ২০১৭ ০০:৫৯

লঙ্কানদের হারিয়ে শুভ সূচনা দক্ষিণ আফ্রিকার

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি

জয়ের জন্য শ্রীলঙ্কার লক্ষ্য ছিল ৩০০ রান। আজকাল মারদাঙ্গা ব্যাটিংয়ের ওয়ানডে ক্রিকেটে এমন বড় স্কোরও নিরাপদ নয়। তবে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত বোলিং আক্রমণের বিপক্ষে এই রান লঙ্কানদের জন্য হয়ে উঠলো কঠিন টার্গেট। শেষ পর্যন্ত তাদের ৯৬ রানে পরাজিত করে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শুভ সূচনা করলো দক্ষিণ আফ্রিকা।

রান তাড়া করতে নেমে দারুণ সূচনা করেছিল শ্রীলঙ্কা। কিন্তু মিডেল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ব্যাটিংয়ে হঠাৎ ছন্দপতন হয়। শত চেষ্টা করেও আর শেষ পর্যন্ত এই ধস ঠেকাতে পারেননি লঙ্কান ব্যাটসম্যানরা।  

দুই ওপেনার নিরোশান ডিকওয়েলা (৪১) ও উপুল থারাঙ্গা (৫৭) শুরুতে দারুণ খেলে বেশ আশাবাদী করে তুলেছিলেন লঙ্কানদের। কিন্তু তাঁরা আউট হওয়ার পরই কুশল মেন্ডিস (১১), চামারা কাপুগেদারা (০), আসেলা গুনারত্নে (৪) ও দীনেশ চান্দিমাল (১২) দ্রুত প্যাভিলিয়নে ফিরে গেলে বিপদে পড়ে যায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

কুশল পেরেরা দারুণ দৃঢ়তা দেখালেও সঙ্গীর অভাবে পারেননি দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিতে। শেষ পর্যন্ত ৬৬ বলে ৪৪ রান করে অপরাজিত থাকেন তিনি।

দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির দলের হয়ে মূল কাজটি করেছেন। তিনি ২৭ রানে নিয়েছেন শ্রীলঙ্কার ৪ উইকেট। এছাড়া ক্রিস মরিস ৩২ রানে দুটি আর মরকেল ও রাবাদা পান একটি করে উইকেট।

এর আগে হাশিম আমলার দারুণ শতকে ২৯৯ রান করে দক্ষিণ আফ্রিকা। র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা দলটি টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে খুবই সতর্কতার সঙ্গে শুরু করে। হাশিম আমলা ও ডি ককের জুটি অবশ্য টেকেনি বেশিক্ষণ। ডি কক ব্যক্তিগত ২৩ রানের মাথায় সাজঘরে ফিরে যান।

এর পরই আমলা ও ডু প্লেসিস দারুণভাবে এগিয়ে নেন দলকে। দুজনে মিলে গড়েন ১৪৫ রানের জুটি। আমলা ১১৫ বলে ১০৩ রানের দারুণ একটি ইনিংস খেলেন। তাঁকে যোগ্য সহায়তা দেয়া ডু প্লেসিস ৭০ বলে করেন ৭৫ রান। শেষ দিকে জেপি ডুমিনি ২০ বলে ৩৮ রানের একটা ঝড়ো ইনিংস খেলে দলের ইনিংস ৩০০-র কাছাকাছি নিয়ে যান।

লঙ্কান বোলারদের মধ্যে প্রদীপ ৫৪ রানে দুটি এবং লকমল ও প্রসন্ন একটি করে উইকেট পান।

আপনার মন্তব্য

আলোচিত