স্পোর্টস ডেস্ক

০৯ জুন, ২০১৭ ১৪:০৫

আইসিসির হল অব ফেমে ঘূর্ণি বলের জাদুকর মুরালিধরন

ছবি: ক্রিক ইনফো

শ্রীলঙ্কান ক্রিকেট অঙ্গনকে গর্ব করার মতো এক মুহূর্ত উপহার দিলেন মুরালি। শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসেবে তাঁর নামটি অন্তর্ভুক্ত হয়েছে 'আইসিসি ক্রিকেট হল অব ফেম'- এ

টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি মুত্তিয়া মুরালিধরনকে সম্মাননা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। বৃহস্পতিবার ওভালে শ্রীলঙ্কা ও ভারতের ম্যাচের ইনিংস বিরতিতে ৪৫ বছর বয়সী সাবেক ঘূর্ণি বলের জাদুকরকে এই সম্মননা দেয়া হয়।

শ্রীলঙ্কার ইতিহাসে প্রথম হলেও হল অব ফেমে স্থান করে নেয়া ৮৩তম ক্রিকেটার মুরালিধরন। আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন স্মারক হিসেবে তার হাত 'ফ্রেমে বাঁধানো ক্যাপ' তুলে দেন। মুরালিকে সম্মানিত করতে পেরে রিচার্ডসন জানিয়েছেন, 'আমি আইসিসিকে ধন্যবাদ জানাতে চাই এটাকে সম্ভব করার জন্য কারণ এটা এমন একটা মুহূর্ত যা আমি সারাজীবন মনে রাখবো।'

আইসিসির স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত মুরালিধরন বলেছেন, 'এই পুরস্কার গ্রহণ মুহূর্তটা আমার কাছে খুবই গর্বের ও সম্মানের। বিশেষকরে আইসিসির কাছে থেকে। যা একজন ক্রিকেটার সর্বোচ্চ লক্ষ্য হিসেবে অর্জন করতে চায়। আর মর্যাদাপূর্ণ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালে অভিষিক্ত হওয়ায়টা আরও বেশি অসাধারণ।

ঘূর্ণি বলের জাদুকর মুরালিধরনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ১৯৯২ সালে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে। দীর্ঘ ১৯ বছরের ইতি টেনেছেন ২০১১ ওয়ানডে বিশ্বকাপ শেষে। তার আগে ১৩৩ টেস্টে ২২.৭২ গড়ে ৮০০ আর ৩৫০ ওয়ানডেতে ২৩.০৮ গড়ে ৫৩৪ উইকেট শিকার করেন মুরালিধরন।

আইসিসির হল অব ফেমে এর আগে দেখা গেছে ব্রায়ান লারা, শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, মার্টিন ক্রো, ফ্রাঙ্ক ওরেল, গ্যারি সোবার্স, ভিভ রিচার্ডস, ডেনিস লিলি, ইয়ান বোথাম, ডন ব্রাডম্যানদের মতো কিংবদন্তিদের। তবে টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী শচীন টেন্ডুলকারের নামটি এখনো আসেনি হল অব ফেমে। ভারতের মাত্র চারজন ক্রিকেটারের নাম দেখা গেছে সেখানে। বিষেন সিং বেদি, কপিল দেব, সুনীল গাভাস্কার ও অনিল কুম্বলে।

সূত্র: ক্রিক ইনফো।

আপনার মন্তব্য

আলোচিত