ক্রীড়া প্রতিবেদক

১০ জুন, ২০১৭ ০১:৫২

আইসিসির টুর্নামেন্টেই সেঞ্চুরি পান মাহমুদুল্লাহ!

কিছুদিন আগে শ্রীলংকার বিপক্ষে গল টেস্টের পর ওয়ানডে দল থেকে বাদ পড়তে যাচ্ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। শেষমেশ অধিনায়ক মাশরাফি তাকে দলে রাখতে দেনদরবার করেছিলেন। সে সফরে ওয়ানডেতে দিয়েছিলেন তার যোগ্য প্রতিদান। এবার ফের দিলেন যখন দল চাইছিল তার কাছ থেকে, ঠিক তখনই।

কার্ডিফে নিউ জিল্যান্ডের হাতের মুঠোয় চলে যাওয়া ম্যাচ সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদ দুজনই ছিনিয়ে এনেছেন, দেশকে দেখিয়ে চলেছেন চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালের স্বপ্ন। সাকিব আল হাসানের মত রিয়াদও করেছেন সেঞ্চুরি। সাকিব-রিয়াদের পঞ্চম উইকেট জুটিতে উঠেছে দুইশতাধিক রান।

নিউ জিল্যান্ডের বিপক্ষে এ সেঞ্চুরি সহ রিয়াদের সেঞ্চুরি সংখ্যা ৩। এ তিন সেঞ্চুরি আবার করেছেন তিনি আইসিসির মেগা ইভেন্টে। ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করার পর মাঝখানে লম্বা এক বিরতি দিয়ে ফের আইসিসির টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্ব মাতিয়ে দিয়েছিলেন মাহমুদউল্লাহ। ওই বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটের প্রথম সেঞ্চুরি পান। পরের ম্যাচেই নিউজিল্যান্ডের বিপক্ষে আবারো খেলেন অপরাজিত ১২৮ রানের ইনিংস।

এবার কার্ডিফে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেললেন ১০২ রানের অপরাজিত ইনিংস। এটা তার ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির। ৩৩ রানে ৪ উইকেট হারানোর পর পরাজয়ের দ্বারপ্রান্তে ছিল বাংলাদেশ। সেখানে থেকে সাকিবকে সঙ্গে নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন তিনি।

ইনিংসের শুরু থেকেই মাহমুদউল্লাহ ছিলেন আক্রমণাত্মক। শুরু থেকেই নিশাম-মিলনের ওপর চড়াও হতে থাকেন। প্রথম ৫০ রান তুলে নিতে খেলেছেন ৫৮ বল। পঞ্চাশ করে কিছুটা সাবধানী হন। ততক্ষণে সাকিব আক্রমণাত্মক হলেও বরং তাকে সাবধান করেন মাহমুদউল্লাহ। তার দ্বিতীয় ৫০ রান ছুতে খেলেছেন আরও ৫৯ বল।

স্কয়ার লেগের ওপর ট্রেন্ট বোল্টকে বাউন্ডারি মেরে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি স্পর্শ করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১০২ রানের ইনিংস খেলতে ৮টি বাউন্ডারি ছাড়াও হাঁকিয়েছেন বিশাল দুই ছক্কা।

আপনার মন্তব্য

আলোচিত