স্পোর্টস ডেস্ক

১১ জুন, ২০১৭ ১৩:৪৬

সেমিফাইনালে কে হবে বাংলাদেশের প্রতিপক্ষ?

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি

'এ' গ্রুপ থেকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টপকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড ও বাংলাদেশ। এই প্রথম আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিতে উঠলো টাইগাররা। সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কে হবে, তা জানার জন্য অবশ্য অপেক্ষা করতে হবে ‘বি’ গ্রুপের বাকি দুটি ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।

সেমিতে টাইগারদের সম্ভাব্য প্রতিপক্ষ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত বা দক্ষিণ আফ্রিকা। তবে পাকিস্তান বা শ্রীলঙ্কার সঙ্গেও সেমিতে দেখা হয়ে যেতে পারে বাংলাদেশের।

গ্রুপ ‘বি’-র চারটি দলই জিতেছে একটি করে ম্যাচ। হেরেছেও একটি করে ম্যাচে। চারদলেরই অর্জন সমান দুই পয়েন্ট। রান রেটে এগিয়ে থেকে গ্রুপ ‘বি’র শীর্ষস্থানে ভারত। দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। এর পরের দুটি জায়গা যথাক্রমে শ্রীলঙ্কা ও পাকিস্তানের দখলে। আর তাতে অঘোষিত কোয়ার্টার ফাইনালে রূপ নিয়েছে দক্ষিণ আফ্রিকা-ভারত ও শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ দুটি। বলা যায়, 'বি' গ্রুপের চার দলেরই এখনো সুযোগ আছে সেমিফাইনালে ওঠার!

রান রেটে ভারত ও দক্ষিণ আফ্রিকার চেয়ে অনেক পিছিয়ে শ্রীলঙ্কা ও পাকিস্তান। শ্রীলঙ্কার রান রেট -০.৮৭৯ আর পাকিস্তানের রান রেট -১.৫৪৪। অন্যদিকে, ভারতের রান রেট +১.২৭২। দক্ষিণ আফ্রিকার +১। আগামীকাল রোববার ভারত ও দক্ষিণ আফ্রিকা পরস্পরের মুখোমুখি হচ্ছে। সেক্ষেত্রে জয় পাওয়া দলের রান রেট বেড়ে যাবে আরও।  তাই ভারত বা দক্ষিণ আফ্রিকাকেই সম্ভাব্য গ্রুপ চ্যাম্পিয়ন ধরা হচ্ছে। তবে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচে জয়ী দল যদি অনেক বড় ব্যবধানে জেতে, তবে রান রেট পরিবর্তনও হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানার্সআপে আসতে পারে পরিবর্তন।

তবে সেমিতে প্রতিপক্ষ কে হবে তা নিয়ে টাইগারদের খুব বেশি মাথাব্যথা থাকার কথা নয়। পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জেতার নজির রয়েছে বাংলাদেশের। গেল এপ্রিলে শ্রীলঙ্কাকে তাদের মাঠেই রুখে দিয়েছে বাংলাদেশ। তাই ফাইনালে যাওয়ার স্বপ্নে আগামী ১৫ জুন দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবেন মাশরাফি-তামিম-সাকিবরা।

আপনার মন্তব্য

আলোচিত